×

আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গ ছাড়ল ৯ দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২১, ০৯:১৬ পিএম

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গ ছাড়ল ৯ দেশ

ছবি: ইন্টারনেট

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গ ছেড়েছে বিশ্বের নয়টি দেশ। আফ্রিকার এ দেশগুলো জাতিসংঘ সাধারণ পরিষদের কর্ম অধিবেশনে মিয়ানমারের বিরুদ্ধে ভোট দিয়েছে এই নয়টি দেশ। এই প্রস্তাবে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দেয়া এবং বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

এর আগে ২০১৯ সালে এ প্রস্তাবে এই নয়টি দেশ নিরপেক্ষ অবস্থানে থেকে ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছিল। কিন্তু গত ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত ভোটাভুটিতে একেবারে স্পষ্ট অবস্থান নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে ভোট দিয়েছে সেই নয়টি দেশ। দেশগুলো হচ্ছে ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ।

এই নয়টি দেশসহ প্রস্তাবের পক্ষে মোট ১৩০ ভোট পড়েছে। তবে এ প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিয়ে সরাসরি মিয়ানমারের পক্ষে ভোট দেয় নয়টি দেশ। দেশগুলো হচ্ছে চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া. ভিয়েতনাম, লাওস, ফিলিপাইন ও জিম্বাবুয়ে। এছাড়া ভোট দানে বিরত থেকেছে ভারত, জাপানসহ ২৫টি দেশ।

শনিবার পোস্ট করা সাবেক কফি আনান কমিশনের (রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে গঠিত জাতিসংঘ কমিশন) সদস্য লেটেশিয়া ভ্যান্ডেনের টুইট বার্তা থেকে এ তথ্য জানা গেছে। পরে নিউইয়র্কের কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App