×

সারাদেশ

টাকা ছাড়া মিলছে না সরকারি বই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২১, ১০:৩৩ পিএম

টাকা ছাড়া মিলছে না সরকারি বই

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার লালনগর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে বিতরণ করা হচ্ছে সরকারি নতুন বই। স্কুল কর্তৃপক্ষ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৫ শত টাকা করে আদায় করছেন। এর আগে অ্যাসাইনমেন্ট জমা নিতেও একই অঙ্কের টাকা নিয়েছেন তারা। বিদ্যালয়টিতে টাকা ছাড়া মিলছেই না বিনামূল্যে বিতরণের সরকারি বই। নতুন বই নিতে গিয়ে টাকা দিতে না পারায় খালি হাতে বাড়ি ফিরে যেতে হচ্ছে শিক্ষার্থীদের। যারা টাকা দিচ্ছে কেবল তারাই পাচ্ছে এসব সরকারি বই।

দৌলতপুর উপজেলার লালনগর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ সপ্তম শ্রেণির শিক্ষার্থী সাদিয়া খাতুন, সপ্তম শ্রেণির শিক্ষার্থী জীবন আলী, হোসেনুজ্জামান, অস্টম শ্রেণির শিক্ষার্থী নিপা খাতুন, হেনা খাতুনসহ আরো বেশ কয়েকজন শিক্ষার্থীর অভিযোগ, পুরনো বইয়ের সঙ্গে নগদ ৫ শত টাকা করে নেয়ার পর তাদের দেয়া হচ্ছে নতুন বই। স্কুল কর্তৃপক্ষ বই বাবদ এই টাকা নিচ্ছেন। পরিচয় প্রকাশে অনিচ্ছুক দুজন শিক্ষার্থী জানায়, বাধ্য হয়ে নগদ টাকা দিয়েই তাদের বই নিতে হয়েছে।

এসব অভিযোগ অস্বীকার করে বিষয়টি ভিন্ন খাতে নেয়ার চেষ্টা করেন প্রায় ৫ শত ছাত্রছাত্রী নিয়ে শিক্ষা কার্যক্রম চলে আসা বিদ্যালয়টির প্রধান শিক্ষক শফিউল আজম। তিনি বলেন, এই টাকা স্কুলের সেশন চার্জ হিসেবে নেয়া হচ্ছে। কিন্তু টাকা নিলেও কেন শিক্ষার্থীদের রশিদ দেয়া হয়নি সে বিষয়ে সন্তোষজনক জবাব দিতে পারেননি তিনি। তবে কোনো শিক্ষার্থীই টাকা নেয়ার অভিযোগ সাহস করে বলতে পারবে না বলে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তিনি। কিন্তু তার আগেই প্রায় ১ শত শিক্ষার্থী সরাসরি টাকার বিনিময়ে বই বিতরণের এই অভিযোগ আনে।

শিক্ষার্থীদের অভিভাবকরাও একই অভিযোগ করেন। তারা বলেন, স্কুলটি কেন্দ্র করে ব্যবসা খুলে বসেছেন স্কুল কর্তৃপক্ষ। করোনার কারণে স্কুল বন্ধ থাকা সত্ত্বেও কয়েকদিন আগে অ্যাসাইনমেন্টের কথা বলে একেকজন শিক্ষার্থীর কাছ থেকে ৫ শত টাকা করে নেয়া হয়েছে। এখন বই দেয়ার কথা বলে আবারো ৫ শত টাকা করে দাবি করা হচ্ছে। ফলে টাকা দিয়েই বই গ্রহণ করতে বাধ্য হচ্ছে শিক্ষার্থীরা। আর যারা টাকা দিতে পারছে না তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে।

দৌলতপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সরদার মোহাম্মদ আবু সালেক জানান, নতুন বই বিতরণের বিপরীতে কোনো টাকা আদায় করার নিয়ম নেই। এটি শাস্তিযোগ্য অপরাধ। শিগগিরই তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App