×

সারাদেশ

ইবি শিক্ষককে হত্যার হুমকি: ক্যাম্পাসে ক্ষুব্ধ প্রতিক্রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২১, ১০:০২ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আলতাফ হোসেনের উপর সহকারী প্রক্টর কর্তৃক হত্যার হুমকির ঘটনায় ক্যাম্পাসে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। নিরাপত্তা ও ন্যায় বিচারের আশায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ঐ শিক্ষক। এছাড়া অভিযুক্ত শিক্ষককে বাঁচাতে কিছু শিক্ষক-কর্মকর্তা মরিয়া হয়ে উঠেছেন বলে অভিযোগ উঠেছে। এদিকে উভয় পক্ষকে নিয়ে শনিবার (২ জানুয়ারি) সকালে বসলেও কোন সিদ্ধান্তে আসতে পারেননি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জাহাঙ্গীর হোসেন।

তিনি বলেন, আমরা চাই ক্যাম্পাসে উভয়ের সহাবস্থান বজায় রেখে এবং সম্মানজনকভাবে বিষয়টি সমাধান হোক। ঘটনার পুনরাবৃত্তি হোক এটা আমরা চাই না। ভিসি স্যার ক্যাম্পাসে আসলে আলোচনার মাধ্যমে আমরা চূড়ান্ত সিদ্ধান্তে যাব।

এদিকে গতকালের ঘটনা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশের পর থেকেই প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা গেছে। অবিলম্বে অভিযুক্ত সহকারী অধ্যাপক এম এম নাসিমুজ্জামানকে সহকারী প্রক্টর পদ থেকে অব্যহতিদান ও উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছেন তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাদের এসব প্রতিক্রিয়া ব্যক্ত করতে দেখা গেছে।

নূর আলম নামের এক শিক্ষার্থী বলেন, এ ঘটনার দ্বারা তিনি অতীত আচরণ ও চরম উগ্রতার প্রমান করেছেন। তার খুঁটির জোর কোথায় তা বের করতে হব। প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি তাকে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হোক।

দেলাওয়ার হোসেন নামের আরেক শিক্ষার্থী বলেন, এমন পৈশাচিক শিক্ষক সহকারী প্রক্টরের দায়িত্ব পায় কিভাবে? বানরের হাতে লাঠি পড়লে যা হয়। এদের কাছে এর থেকে বেশি আশা করা যায় না।

এদিকে অভিযুক্তকে বাঁচাতে কিছু শিক্ষক-কর্মকর্তা মরিয়া হয়ে উঠেছেন বলে অভিযোগ উঠেছে। তাকে নির্দোষ প্রমানিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তদবির চালাচ্ছেন বলেও অভিযোগ উঠেছে।

ঘটনার সুষ্ঠু বিচার ও নিরাপত্তার খাতিরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য,  উপ-উপাচার্য, রেজিস্ট্রার ও প্রক্টরের কাছে পৃথক পৃথকভাবে লিখিত অভিযোগপত্র দিয়েছেন ভুক্তভোগী শিক্ষক।

অভিযোগপত্রে তিনি গতকালে সংঘঠিত ঘটনার পূর্ণ বিবরণ ও ইবি থানায় করা সাধারণ ডায়েরীর কথাও উল্লেখ করেছেন। লিখিত অভিযোগপ্রাপ্তির বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)  এস এম আব্দুল লতিফ বলেন, ক্যাম্পাস বন্ধ থাকায় বিষয়টি তিনি আমাকে ফোনে জানিয়েছেন। অভিযোগপত্রটি অফিসে আছে।

উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম বলেন, ‘বিষয়টি নিয়ে প্রো-ভিসি, প্রক্টরের সাথে কথা হয়েছে। যার দায়িত্ব নিরাপত্তা দেওয়া তিনি যদি কলিগকে নিরাপত্তা দিতে না পারেন বিষয়টি দুঃখজনক।’

উল্লেখ্য, অন্যায়ভাবে সুবিধা নিতে না পারা ও প্রাধান্য বিস্তার করতে না পারায় পূর্ব শত্রুতার জের ধরে শুক্রবার দুপুরে আবাসিক এলাকা মেঘনা ভবনের পেছনে ভুক্তভোগী শিক্ষকের দিকে লাঠি হাতে তেড়ে আসেন অভিযুক্ত সহকারী প্রক্টর নাসিমুজ্জামান। এসময় তাকে অকথ্য ভাষায় গালাগাল করার অভিযোগ ওঠে। তা ঠেকিয়ে তিনি কোনরকমে প্রাণে বেঁচে যান। পরে কোয়ার্টারে অবস্থানরত অন্য শিক্ষকরা এলে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ ঘটনায় ঐদিন বিকেলে ভুক্তভোগী ঐ শিক্ষক ইবি থানায় সাধারণ ডায়েরিও করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App