×

আন্তর্জাতিক

অক্সফোর্ড টিকার অনুমোদন দিলো ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২১, ০৮:৫৭ পিএম

অক্সফোর্ড টিকার অনুমোদন দিলো ভারত

ফাইল ছবি

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা শর্তসাপেক্ষে অনুমোদনের জন্য সরকারি বিশেষজ্ঞ প্যানেল ছাড়পত্র দিয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, সিডিএসসিওর ছাড়পত্র পাওয়ায় এখন বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্য ভারতের নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেলের দফতরে (ডিসিজিআই) পাঠানো হবে।

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে ছাড়পত্র পেলে এ মাস থেকেই ভারতে করোনা টিকা দেয়ার কাজ শুরু করতে চায় কেন্দ্র। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার তিন কোটি ডোজ কিনতে ইতোমধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় তৈরি কোভিশিল্ড ভারতে তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। ভারত বায়োটেক আইসিএমআরেরর সঙ্গে যৌথভাবে তৈরি করছে কোভ্যাক্সিন।

এদিকে শনিবার থেকেই ভারতে শুরু হচ্ছে করোনার টিকাদান কর্মসূচির মহড়া। অর্থাৎ, টিকা দেওয়ার পরিকাঠামো শেষবারের মতো দেখে নেওয়া। যাদের প্রথমে টিকা দেয়া হবে, সেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন সেন্টারে নিয়ে পর্যালোচনা করা হবে, সবকিছু মসৃণভাবে চলছে কি না। ভারতের মতো ১৩০ কোটি মানুষের দেশে সবাইকে করোনার প্রতিষেধক দেওয়াটা বিশাল কর্মযজ্ঞ। সামান্য অসতর্কতায় বড় বিপদ ঘটে যেতে পারে। সেজন্য সব রাজ্যে মহড়া দেওয়া হচ্ছে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা প্রথমে টিকা পাবেন। তারপর দেওয়া হবে পুলিশ, পৌরসভার কর্মীসহ করোনার বিরুদ্ধে লড়াইয়ে পুরোভাগে থাকা কর্মীদের। সেই সঙ্গে বয়স্ক নাগরিক এবং যারা শ্বাসকষ্ট, ডায়াবেটিসসহ বিভিন্ন গুরুতর রোগে ভুগছেন, তারা করোনার টিকা পাবেন। তারপর অন্যদের পালা আসবে। সেরামের হাতে এখনই সাত কোটির মতো ভ্যাকসিন রয়েছে। দুইটি ডোজে টিকা নিতে হবে। এখনই সাড়ে তিন কোটি মানুষকে অক্সফোর্ডের ভ্যাকসিন দেওয়ার সুযোগ রয়েছে ভারতের। মার্চের মধ্যে আরও তিন কোটি টিকা তাদের হাতে পৌঁছানোর কথা রয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ২০২০ সালের গোড়ার দিকে ডিজাইন করা হয়েছিল। এপ্রিলে প্রথম এটি স্বেচ্ছাসেবীদের ওপর পরীক্ষা করা হয়। পরে হাজার হাজার মানুষের ওপর ব্যাপক আকারের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন যেমন ৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখার বাধ্যবাধকতা রয়েছে, এটিতে তা নেই। সাধারণ ফ্রিজেই এটি সংরক্ষণ করা সম্ভব। সূত্র: ডিডব্লিউ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App