×

জাতীয়

যেভাবে জন্মদিন কাটাবেন রাষ্ট্রপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২১, ১২:৫৯ পিএম

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আজ জন্মদিন। বঙ্গভবনে পরিবারের সদস্যদের সঙ্গে রাষ্ট্রপতি জন্মদিন পালন করবেন বলে জানিয়েছেন তাঁর প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।

মো. জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি আজ ৭৭ বছর পূর্ণ করে ৭৮–এ পা রেখেছেন। রাষ্ট্রপতির পরিবারের সদস্যরা বঙ্গভবনে আছেন। তাঁদের সঙ্গে বিশেষ করে নাতি-নাতনিদের সঙ্গে সময় কাটাবেন তিনি।

প্রেস সচিব আরও বলেন, ‘অন্যবার বঙ্গভবনে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানাতেন কর্মকর্তা-কর্মচারীরা। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার তা করা হচ্ছে না। এ সময়ে বঙ্গভবনে আমরা যে ৫-৭ জন কর্মকর্তা দায়িত্ব পালন করেছি, তাঁরা সন্ধ্যায় রাষ্ট্রপতির জন্য কেক ও ফুল নিয়ে যাব।

প্রতিবারের মতো এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাষ্ট্রপতিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ফুল ও কেক বঙ্গভবনে পাঠানো হবে বলে জানান তিনি।

১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে মো. আবদুল হামিদ জন্ম নেন। বাবা তায়েবউদ্দীন ও মা তমিজা খাতুনের দ্বিতীয় সন্তান মো. আবদুল হামিদ ১৯৫৯ সালে ছাত্রলীগে যোগ দেওয়ার মধ্য দিয়ে তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের যাত্রা শুরু করেন। ১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন। পরে তিনি আরও ছয়বার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।

স্পিকারের দায়িত্ব পালন করেন দুই দফা। ২০১৩ সালের ২০ মার্চ রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর ওই বছরের ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ। ২০১৮ সালের ২৪ এপ্রিল দ্বিতীয় দফায় তিনি রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। মহান মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ মো. আবদুল হামিদ ২০১৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। রাষ্ট্রপতির তিন ছেলে ও এক মেয়ের বাবা। তাঁর স্ত্রীর নাম রাশিদা খানম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App