×

বলিউড

বছরজুড়ে বলিউডে হিট ও ফ্লপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২১, ০২:৩৭ পিএম

বছরজুড়ে বলিউডে হিট ও ফ্লপ
বছরজুড়ে বলিউডে হিট ও ফ্লপ
বছরজুড়ে বলিউডে হিট ও ফ্লপ

বলিউড

বছরজুড়ে বলিউডে হিট ও ফ্লপ

বলিউড

করোনার কারণে সব কিছুই ওলট পালট। বছরজুড়ে মুক্তি পায়নি তেমন সিনেমা। তবে বছরের শুরু ও শেষের দিকে কিছু সিনেমা মুক্তি দেয়া হয়েছে। এই সুযোগে উঠে দাঁড়ানোর চেষ্টা করেছে ওটিটি প্লাটফর্মগুলো। মুক্তি পেয়েছে কিছু ছবি। কোনোটি হিট আবার কোনোটি ফ্লপ। হলিউডে বছরজুড়ে সেরা তালিকায় থাকা দশটি সিনেমাগুলো হলো-

শুভ মঙ্গল জিয়াদা সাবধান আয়ুষ্মান খুরানা, জিতেন্দ্র কুমার, নীনা গুপ্ত এবং গজরাজ রাও অভিনীত হিটেশ কেওয়াল্যা রচিত ও পরিচালিত এই ছবিটির প্রত্যাশা ছিল আকাশচুম্বী। কেন্দ্রীয় চরিত্রে আয়ুষ্মানের সঙ্গে ছিলেন জিতেন্দ্র। দুই পুরুষ প্রেমিক দম্পতিকে নিয়ে এগয়ে চলতে থাকে সিনেমাটির গল্প। দেখানো হয় পরিবার এবং প্রেমের এক বিপরীত মুখি সংঘর্ষর নানা দিক।

ছপাক এসিডদগ্ধ নারী লক্ষ্মী আগরওয়ালের জীবনী অবলম্বনে নির্মিত এই সিনেমাটি পরিচালনা করেছেন মেঘনা গুলজার। সিনেমাটি প্রযোজনা করেছেন মেঘনা ও দীপিকা পাড়ুকোন। প্রেমিকের ছুঁড়ে দেওয়া অ্যাসিডে কিশোরী লক্ষ্মী আগরওয়ালের করুণ বাস্তবতা এই সিনেমাটির মূল উপজীব্য। আপনাকে ভাবাতে বাধ্য করবে দীপিকা অভিনীত মালতি চরিত্রটি।

পাঙ্গা কঙ্গনা রানওয়াত, জসি গিল, রিচা চাড্ডা এবং নীনা গুপ্তা অভিনীত ‘পাঙ্গা’ সিনেমাটি পরিচালনা করেছেন অশ্বিনী আইয়ার তিওয়ারি। সিনেমাটির গল্প এক মহিলা কবাডি খেলোয়াড়ের খেলায় ফিরে আসতে চাওয়ার স্বপ্ন নিয়ে। কেন্দ্রীয় চরিত্রে কঙ্গনার অভিনয় ছিল সিনেমাটিতে প্রশংসনীয়। ‘স্পোর্টস’ ঘরনার সিনেমা হলেও স্বপ্ন পূরণের লক্ষে মানুষের সংগ্রামের চমৎকার গল্প ফুটে উঠেছে দারুণভাবে।

থাপ্পড় উচ্চবিত্ত সমাজের এক মহিলার গল্প নিয়ে নির্মিত এই সিনেমাটি। পুরুষতান্ত্রিক সমাজে নারীদের অত্যাচারের নানা দিক তুলে ধরা হয়েছে ‘থাপ্প’-এ। অনুভ সিনহা পরিচালিত সিনেমাটি প্রযোজনা করেছেন টি-সিরিজের ভূষণ কুমার এবং বিনোদ ভানুশালি। তাপসি পান্নু অভিনীত সিনেমাটি মুক্তি পায় চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি।

কামিয়াব হার্দিক মেহতা পরিচালিত কামিয়াব সিনেমাটি চলতি বছরের সেরাদের মাঝে অন্যতম একটি। সিনেমাটিতে অভিনয় করেন সঞ্জয় মিশ্র, দীপক দোবড়িওয়াল, মনোজ বক্সি। ২০১৮ সালে বুসান ফ্লিম ফেস্টিভালে মুক্তি পেলেও ভারতে সিনেমাটি মুক্তি পায় চলতি বছরের ৬ মার্চ। ‘কামিয়াব’ হলো বলিউডের উত্তাল দিন থেকে হারিয়ে যাওয়া অভিনেতা সুধীরের নতুন যাত্রা। বলিউড কিং খান শাহরুখ খানের প্রযোজনা সংস্থা এমন এক অভিনেতার জীবনের কাহিনি পর্দায় পরিবেশন করছে, যা দেখে বলিউডকে চিনতে হবে নতুনভাবে।

গুলাবো সিতাবো সুজিত সরকার নির্মিত চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন জুহি চতুর্বেদী। রাইজিং সান ফিল্মস-এর ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেন রনি লাহিড়ী ও শীল কুমার। উত্তর ভারতের লখনোউ শহরের একটি বাড়ীর মালিক ও ভাড়াটিয়ার কর্মকাণ্ড নিয়ে নির্মিত এই কাহিনীচিত্রের মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন ও আয়ুষ্মান খুরানা। ২০১৯ সালে নির্মিত চলচ্চিত্রটি করোনাভাইরাস মহামারির কারণে প্রেক্ষাগৃহের বদলে অ্যামাজন প্রাইম ভিডিও নামক অনলাইন ভিডিও স্ট্রিমিং সেবায় ১২ জুনে মুক্তি দেয়া হয়। ভারতে সিনেমাটি দারুণভাবে প্রশংসিত হলেও দ্য গার্ডিয়ান পত্রিকার মাইক ম্যাককাহিলকে সন্তুষ্ট করতে পারেনি। মাইক ‘গুলাবো সিতাবো’কে ব্যাখ্যা করেছেন নেতিবাচকভাবে।

বুলবুল ‘বুলবুল’ সিনেমার কাহিনি উনিশ শতকের শেষভাগের উপর নির্মিত। অন্ধকারাচ্ছন্ন অস্বাভাবিক ঘটনা নিয়ে তৈরি হয়েছে এই ভৌতিক থ্রিলারটি। আগের সময়ের নানা কুসংস্কার এবং চলতি সময়ের নির্মাণ সিনেমাটিতে নিয়ে এসেছে নতুনত্ব। আনুশকা শর্মার ক্লিন স্লেট ফিল্মস প্রযোজিত ‘বুলবুল’ সিনেমায় অবিনাশ তিওয়ারি, তৃপ্তি ডিমরি, রাহুল বোস, পাওলি দাম এবং পরমব্রত চট্টোপাধ্যায় রয়েছেন মুখ্য চরিত্রে। রয়েছেন আরও বেশ কিছু বাঙালি অভিনেতা ও অভিনেত্রী। পরিচালক হিসেবে অনবিতা দত্ত অভিষিক্ত হয়েছেন এ সিনেমা দিয়েই।

রাত একেলি হ্যায় ছোট শহরের এক পুলিশ কর্মকর্তা ইন্সপেক্টর জাতিল যাদবকে নিয়ে সিনেমাটির গল্প এগিয়েছে। ক্রাইম থ্রিলার ঘরনার এই সিনেমাটি মুক্তি পায় নেটফ্লিক্সে। এটি পরিচালনা করেছেন হানি ত্রিহান। সিনেমাটিতে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী, রাধিকা আপ্তে, শ্বেতা ত্রিপাঠি, তিগমংশু ধুলিয়া, শিবানী রঘুবংশী, নিশান্ত দহিয়া, জ্ঞানেন্দ্র ত্রিপাঠি, ইলা অরুণ, স্বানন্দ কিরকিরে, নীতেশ কুমার তিওয়ারি এবং আদিত্য শ্রীবাস্তব। পুরোপুরি থ্রিলার ঘরনার এই সিনেমাটিকে নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ভারতীয় সিনেমার তালিকায় অন্যতম সেরা বলা হয়ে থাকে।

গুঞ্জন সাক্সেনা : কার্গিল গার্ল ভারতীয় বিমান বাহিনীর পাইলট গুঞ্জন সাক্সেনার জীবনের গল্প দিয়ে সাজানো এই সিনেমাটি। সামরিক পরিবারে জন্মগ্রহণ করে সাক্সেনা ১৯৯৬ সালে ভারতীয় বিমান বাহিনীতে যোগ দেন। তিনিই একমাত্র মহিলা যিনি ভারতের ১৯৯৯ এর কারগিল যুদ্ধে অংশ নিয়েছিলেন। সিনেমাটিতে পরিচালক শরণ শর্মা। পরিচালক সিনেমাটিতে সাক্সোনার স্বপ্ন দেখা এবং তা বাস্তবে রুপান্তর এর দিকেই বেশি নজর দিয়েছেন। এই ছবিতে জাহ্নবী কাপুর ছাড়াও আছেন পঙ্কজ ত্রিপাঠী ও অঙ্গদ বেদি। জাহ্নবীর বাবার চরিত্রে অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠী। দাদা হয়েছেন অঙ্গদ বেদি।

এদিকে বছরজুরে সফল অনেক সিনেমা দেখে হতাশও হয়েছেন দর্শক। গল্প, চিত্রনাট্য, নির্মাণ ও অভিনয়ের দুর্বলতায় এসব ছবি বিরক্তির কারণ হয়েছে। সেই তালিকায় একবার চোখ রাখা যাক-

লাভ আজ কাল এ তালিকায় শুরুতেই চলে আসে ইমতিয়াজ আলির ‘লাভ আজ কাল’ সিনেমার নাম। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত একটি সিনেমার রিমেক হিসেবে তৈরি হয় সিনেমাটি। ছিল ভিন্ন ধরণের রিমেকের প্রতিশ্রুতি। তবে কার্তিক আরিয়ান এবং সারা আলি খানের অভিনয় থেকে শুরু করে প্লটের অগ্রগতি সব জায়গা ছিল প্রশ্নবিদ্ধ। অবশেষে করোনায় আক্রান্ত ২০২০ সালের মতো এ সিনেমাটিও শেষ হয় হতাশার মধ্য দিয়ে।

ভুত পার্ট ওয়ান - দ্য হনটেড শিপ হরর সিনেমায় বলিউডের সাফল্য কখনই উল্লেখযোগ্য ছিল না। তবে ভিকি কৌশল যখন ‘ভূত পার্ট ওয়ান : দ্য হান্টেড শিপ’-এর জন্য ধর্ম প্রোডাকশনের সাথে আলোচনায় বসেন তখন আশার পারদটা বাড়তে থাকে সবার। কিন্তু সিনেমাটি মুক্তির পর দর্শকের আবদার মেটাতে ব্যর্থ হয়েছে এটি।

বাঘি থ্রি চলতি বছরে মুক্তির আগে দর্শকের মুখে মুখে থাকা সিনেমার নামগুলোর মাঝে একটি ছিল ‘বাঘী থ্রি’। তবে মুক্তির পর সিনেমাটির নতুনত্ব খুঁজে বের করতে বেশ কষ্ট করতে হয়েছে দর্শকদের। অনেকের কাছেই মনে হয়েছে এ যেন প্রথম দুই পর্বের মিশ্রণ। টাইগার শ্রফকে জাতির বিরুদ্ধে যুদ্ধে নামিয়ে দেওয়াটাও অতিরঞ্জিত মনে হয়েছে অনেক সিনেমা সমালোচকের কাছেও। সিনেমাটি পরিচালনা করেছেন আহমেদ খান। এই ছবিতে প্রথম কিস্তির পর আবারও নায়িকা হিসেবে ফিরিয়ে আনা হয়েছে শ্রদ্ধা কাপুরকে।

 

সড়ক ২ টিজার মুক্তির প্রথম দিনেই আনলাইকের ঝড় তুলেছিল ‘সড়ক ২’। বিতর্কিত এই সিনেমাটির যাবতীয় বিতর্ক সরিয়ে রেখে শুধু সিনেমার কথা বললে, তাতেও ব্যর্থ পরিচালক। কারণ, পরিচালক হিসেবে ২০ বছর পার করলেও মহেশ ভাট বোধহয় কোথাও গিয়ে দর্শকদের নাড়ি মাপতেই ভুলে গিয়েছিলেন। পয়সার খেলা, সম্পত্তি, অন্ধবিশ্বাস, তন্ত্রমন্ত্রকে হাতিয়ার করে সিনেমার প্লট বাঁধলেও বাস্তব বিবর্জিত এই গল্প দর্শকের নিন্দাই কামিয়েছে শুধু। চলচ্চিত্রটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, পূজা ভাট, আদিত্য রায় কাপুর ও আলিয়া ভাট।

খালি-পিলি শুরু থেকেই বিতর্ক পিছু ছাড়েনি এই ছবির। গানে ‘গোরিয়া’ শব্দ এবং ‘বিয়ন্সে’র নাম ব্যবহার করায় বর্ণবিদ্বেষের অভিযোগও উঠেছিল খালি-পিলি টিমের বিরুদ্ধে। এই ছবির গল্প, ভিলেন থেকে অ্যাকশন সিকুয়েন্স আপনাকে ভাবাতে পারে এটা আশির দশকে তৈরি কোনো বলিউড ছবি। অনন্যা পাণ্ডে, ঈশান খাত্তার এবং জয়দীপ আহলাওয়াত অভিনীত এই সিনেমাটি পরিচালনা করেন মকবুল খান।

লক্ষ্মী চলতি বছর আলোচনার শীর্ষে থাকা সিনেমাগুলোর মাঝে অন্যতম একটি ‘লক্ষ্মী’। সিনেমার গল্পটি যেন একাই টেনে গিয়েছেন অক্ষয় কুমার। দুর্ধর্ষ ক্লাইম্যাক্স। এক রূপান্তর-কাম বা ট্রান্স-জেন্ডারের আত্মাই এই ছবির মূল চরিত্র। নামে হরর-কমেডি ঘরানার হলেও চিত্রনাট্যে কমেডি খুঁজে পেতে বেশ বেগ পেতে হয়েছে দর্শকদের। বৃহন্নলার ভূমিকায় অক্ষয় অসাধারণ অভিনয় করলেও সিনেমার বাকি কারো অভিনয় নজরে আসেনি কোনোভাবেই। ছবিটি যেমন ফ্লপ হয়েছে তেমনি লোক হাসিয়েছে।

কুলি নাম্বার ওয়ান চলতি বছরের সমালোচিত সিনেমাগুলোর মাঝে অন্যতম একটি ‘কুলি নাম্বার ওয়ান’। বলা চলে ২০২০ সালের মুখে চুনকালি মেখে দিয়েছে সিনেমাটি। ডেভিড ধাওয়ান পরিচালিত ১৯৯৫ সালের ক্লাসিক কমেডির রিমেক এই সিনেমাটি দর্শকের মনের আবদার মেটাতে ব্যর্থ শতভাগ। উল্টো ভোগ করতে হয়েছে দর্শকের বাজে প্রতিক্রিয়া। ভারতীয় গণমাধ্যমও ছবিটিকে ‘বাজে’, ‘হাস্যকর’ আখ্যা দিয়ে রিভিউ ছেপেছে। বরুণ ধাওয়ান ও সারা আলি খান অভিনীত এই সিনেমাটি আইএমবিডি রেটিংও মাত্র ১.৪।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App