আশ্রয়ণ প্রকল্প হাসি ফুটাবে দেড় হাজার গৃহহীনের

আগের সংবাদ

পয়েন্ট ভাগ করে বছর শেষ করল রিয়াল মাদ্রিদ

পরের সংবাদ

সিরিয়ায় যাত্রীবাহী বাসে হামলা, নিহত ২৮

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২০ , ১১:২৯ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩১, ২০২০ , ১২:১৮ অপরাহ্ণ

সিরিয়ায় একটি যাত্রীবাহী বাসে সশস্ত্র দুর্বৃত্তের হামলার ঘটনায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। দেশটির দেইর আল-জুর প্রদেশে বুধবার ওই হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। বাসটি সেন্ট্রাল হোমস প্রদেশ এবং দেইর এজোরের মধ্য দিয়ে পূর্ব দিকে যাত্রা করছিল। অঞ্চলটি একসময় দায়েশ জঙ্গিদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল, যারা সিরিয়ায় আঞ্চলিক নিয়ন্ত্রণ হারানো সত্ত্বেও পূর্ব ও দক্ষিণ সিরিয়ার প্রত্যন্ত গ্রামাঞ্চলে সক্রিয় রয়েছে।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ ওই হামলার জন্য জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করেছে। তারা বলছে, হামলায় ৩৭ সেনা নিহত হয়েছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সংস্থাটি জানিয়েছে, পরিকল্পিতভাবে বাসে হামলা চালানো হয়েছে। ইসলামিক স্টেটের সদস্যরা ওই হামলা চালিয়েছে। সরকারপন্থি মিলিশিয়া এবং সেনা সদস্যদের বহনকারী তিনটি বাস লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

আরও বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনেও বলা হয়েছে যে, সিরীয় বাহিনীর সদস্যদের বহনকারী বাসে ওই হামলা চালানো হয়েছে।

এর আগে ২০১৪ সালে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় আইএস। পশ্চিমাঞ্চলীয় সিরিয়া থেকে পূর্বাঞ্চলীয় ইরাকের প্রায় ৮৮ হাজার বর্গ কিলোমিটার তাদের নিয়ন্ত্রণে ছিল। পাঁচ বছর ধরে যুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদের সহায়তায় স্থানীয় বাহিনীগুলো নিজেদের ভূমির নিয়ন্ত্রণ ফিরে পায়।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়