বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আগের সংবাদ

অ্যাকুয়াম্যান দিশা

পরের সংবাদ

বছরের শেষ দিনেও সর্বোচ্চ মৃত্যু দেখলো গোটা বিশ্ব

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২০ , ১২:২৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩১, ২০২০ , ১২:২৭ অপরাহ্ণ

বছরের শেষ দিনটা উদযাপনের মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানায় গোটা বিশ্ব। কিন্তু এবারের গল্পটা সম্পূর্ণ ভিন্ন। করোনার প্রকোপে গোটা বছরজুড়ে আতঙ্কে কেটেছে। শেষ দিনেও তার কোনো পরিবর্তন নেই। বরং বছরের শেষ দিনটাতে এক দিনে সর্বোচ্চ মৃত্যু দেখলো গোটা বিশ্ব। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজারেরও বেশি প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। যা করোনাকালে বিশ্বে সর্বোচ্চ মৃত্যু।

এদিকে প্রথমবারের মতো এদিন প্রায় চার হাজার মানুষ মারা গেছে শুধু যুক্তরাষ্ট্রেই। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে সাত লাখেরও বেশি।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৩০ লাখ ৬০ হাজার ২৭৬ জন এবং মৃত্যু হয়েছে ১৮ লাখ ১২ হাজার ৪৬ জনের। সুস্থ হয়েছেন ৫ কোটি ৮৮ লাখ ৬১ হাজার ৮০০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি দুই লাখ ১৬ হাজার ৯৯১ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ৫০ হাজার ৭৭৮ জনের। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন প্রায় চার হাজার।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি দুই লাখ ৬৭ হাজার ২৮৩ জন এবং মারা গেছেন এক লাখ ৪৮ হাজার ৭৭৪ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন প্রায় তিনশ।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৭৬ লাখ ১৯ হাজার ৯৭০ জন মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৯৩ হাজার ৯৪০ জনের। এদিন দ্বিতীয় সর্বোচ্চ ব্রাজিলে ১২শ এর ওপরে মৃত্যু হয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় জার্মানিতে সাড়ে ৭শ’ মানুষ মারা গেছেন। প্রায় ৬শ’ করে প্রাণহানি ছিল রাশিয়া, ইতালি আর পোল্যান্ডে। ৫শ’র মতো দক্ষিণ আফ্রিকায়।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়