নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

বছরের শেষ দিনেও সর্বোচ্চ মৃত্যু দেখলো গোটা বিশ্ব

পরের সংবাদ

বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২০ , ১২:১২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩১, ২০২০ , ১২:১২ অপরাহ্ণ

দেশের প্রায় সাড়ে চার কোটি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক তুলে দিতে বই উৎসবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধনে ভার্চ্যুয়ালি আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ২৩ জন শিক্ষার্থীর হাতে বই তুলে দেন শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘শিক্ষা ছাড়া একটি জাতি কখনো উন্নত হতে পারে না। আমরা জাতিকে উন্নত-সমৃদ্ধ করতে চাই, দারিদ্রমুক্ত করতে চাই। আমি জানি, শিক্ষিত জাতি ছাড়া কখনো দারিদ্রমুক্ত হওয়া সম্ভব নয়। তাই আমরা শিক্ষাকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছি।’

সেইসঙ্গে আমাদের যে শিক্ষার্থীরা দৃষ্টি প্রতিবন্ধী, তাঁদের জন্য ব্রেইল বই; এ ছাড়া আমাদের যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী আছে, যেমন চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদ্রী—তাদের ভাষায় আমরা বই বিতরণ করে যাচ্ছি, যাতে তারা মাতৃভাষায় শিক্ষা নিতে পারে।

এসময় করোনা পরিস্থিতির মধেও পাঠ্যপুস্তক ছাপানো এবং বিতরণের ব্যবস্থা সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। একই সঙ্গে ‘স্বাস্থ্যবিধি মেনে, একসঙ্গে যাতে বেশি সমাবেশ না হয়—সেদিকে লক্ষ্য রেখে ভাগে ভাগে বইগুলো বিতরণের পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বই উৎসবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহাসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়