×

সারাদেশ

ম্যান্ডোলিন বাজানো সেই রোহিঙ্গা যুবক এখন ভাসানচরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২০, ০৯:৫৮ এএম

ম্যান্ডোলিন বাজানো সেই রোহিঙ্গা যুবক এখন ভাসানচরে

নিরাপদ, স্বস্তিদায়ক জীবনের আশায় ম্যান্ডোলিন বাজানো সেই রোহিঙ্গা যুবকও এ দলের সঙ্গে পাড়ি জমান ভাসানচরে। ছবি: ভোরের কাগজ।

দ্বীন ইসলাম নামে এক রোহিঙ্গা যুবক মিয়ানমার থেকে পালিয়ে আসার সময় কিছুই সঙ্গে আনতে পারেননি। শুধু নিয়ে এসেছিলেন নিজের প্রিয় ম্যান্ডোলিন। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে থাকাকালে ম্যান্ডোলিনে সুর তুলে গান করতেন। জন্মভূমি হারানো দ্বীন ইসলাম ম্যান্ডোলিনে বেদনার সুর তুলে মাকে নিয়ে গান করেন। রোহিঙ্গা শরণার্থী শিবিরের বাসিন্দাদেরও আনন্দ দিতেন। সেই দ্বীন ইসলাম নিরাপদ ও স্বস্তিদায়ক জীবনের আশায় ভাসানচরে গেছেন। সঙ্গে নিয়ে গেছেন প্রিয় ম্যান্ডোলিন। চট্টগ্রামের পতেঙ্গা অস্থায়ী ট্রানজিটে ম্যান্ডোলিন বাজিয়ে গান গেয়েছেন। মঙ্গলবার সকালেও তাকে জাহাজের ডেকে বসে মনের আনন্দে গান করতে দেখা গেছে। ভাসানচরে পৌঁছানোর পর মুঠোফোনে কথা হয় ভোরের কাগজের সঙ্গে।

তিনি বলেন, ম্যান্ডোলিন বাজিয়ে গান গেয়ে মানুষকে আনন্দ দিতে আমি ভালোবাসি। ক্যাম্পেও গান গাইতাম। আঞ্চলিক গানের পাশাপাশি অন্য গানও করি। নিজের লেখা, নিজের সুর করা গান গাই। এখন ভাসানচরে সমুদ্রের তীরে বসে গান গাইব। কেন ভাসানচরে গেলেন জানতে চাইলে তিনি বলেন, নিরাপদ জীবনের আশায় ভাসানচরে এসেছি। অনেকের কাছে শুনেছি, এখানে শান্তি আছে, নিরাপত্তা আছে। বিভিন্ন সুযোগ-সুবিধাও ভালো। ছাগল-ভেড়া-মহিষ লালন-পালন করে আয়-উপার্জনের পথ নাকি আছে। তাই উন্নত জীবনের স্বপ্ন নিয়ে এখানে এসেছি। উ

খিয়ার কুতুপালং ক্যাম্প ছেড়ে ভাসানচরে যাওয়া রোহিঙ্গা ইসমাইল বলেন, ভাসানচরে নাকি কোনো কিছুর অভাব নেই। ভাসানচরে যাওয়া অন্যরা বলেছে, সেখানে ঘর দিচ্ছে, ভাত দিচ্ছে, কাপড়-চোপড় দিচ্ছে। স্কুল, কলেজ, মাদ্রাসা, খেলার মাঠ, হাসপাতালসহ নিরাপদে থাকার সব ব্যবস্থা আছে। আবার প্রত্যেক পরিবারকে মাথাপিছু ৫ হাজার টাকা করে দিয়েছে।

রোহিঙ্গা যুবক কবির স্ত্রী ও চার ছেলে নিয়ে ভাসানচরে গেছেন। তিনি বলেন, প্রথম দফায় আমার বোনের পরিবার ভাসানচরে গেছে। তারা বলেছে, সেখানে স্কুল-মাদ্রাসা আছে। সেখানে যাওয়ার সঙ্গে সঙ্গে ছেলেমেয়েদের স্কুলে-মাদ্রাসায় ভর্তি করা হয়েছে। সন্তানদের ভবিষ্যৎ চিন্তা করে, নিরাপদ জীবনের জন্য ভাসানচরে যাচ্ছি। সেখানে গিয়েই ছেলেদের স্কুলে ভর্তি করিয়ে দিব।

প্রসঙ্গত, রোহিঙ্গা শরণার্থীদের দ্বিতীয় দলটি গতকাল মঙ্গলবার বিকালের দিকে নোয়াখালীর ভাসানচরে পৌঁছে। এর আগে মঙ্গলবার সকালে চট্টগ্রামের পতেঙ্গা থেকে নৌবাহিনীর ৬টি জাহাজে করে ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এ নিয়ে দুই দফায় তিন হাজার ৪৪৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App