ঢাকা টাইমস সম্পাদকের বাবার প্রয়াণের এক বছর

আগের সংবাদ

বিশ্বের সবচেয়ে সুন্দরী নারী শেলবিয়া

পরের সংবাদ

দুটি গ্যালাক্সির ‘কসমিক ডান্স’ ধারণ করল নাসা

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২০ , ১২:৫১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩০, ২০২০ , ১২:৫১ অপরাহ্ণ

সম্প্রতি সামাজিক মাধ্যমে নাসা মহাজাগতিক বিস্ময়ের বেশ কয়েকটি পোস্ট শেয়ার করেছে, যা জ্যোতির্বিজ্ঞানীদের আগ্রহী করে তোলে। অপরদিকে দুটি ছায়াপথের ভিডিও শেয়ার করেছে মার্কিন স্পেস এজেন্সি। ভিডিওতে দেখা যায় হাইড্রার নক্ষত্রের দুটি ছায়াপথ এনজিসি ৩৩১৪-এ এবং এনজিসি ৩৩১৪-বি’র একটি দৃশ্য দেখা যায়।

ইনস্টাগ্রামে ভিডিওটি পোস্ট করে নাসার হাবল স্পেস টেলিস্কোপ অ্যাকাউন্টে লেখা হয়, ছায়াপথগুলি একটি মহাজাগতিক নৃত্যে লক করা আছে বলে মনে হয়।

তবে মজার বিষয় হল, যদিও ছায়াপথগুলি পুরোপুরি জড়িত বলে মনে হচ্ছে, কিন্তু নাসা বলছে যে বাস্তবে তারা “দশ লাখেরও অধিক আলোকবর্ষ” দ্বারা পৃথক হয়ে গেছে। দুটির মধ্যে একটি গ্যালাক্সি অপরটির চেয়ে পৃথিবীর নিকটবর্তী।

সোমবার (২৮ ডিসেম্বর) আপলোড হওয়ার পরে মন্ত্রমুগ্ধকর ভিডিওটি প্রায় এক লাখ ভিউ হয়েছে। এটি এখন “মহাজাগতিক নৃত্য অথাৎ কসমিক ডান্স” হিসাবে ভাইরাল।

মার্কিন মহাকাশ সংস্থা এবারই প্রথম মহাজাগতিক বিস্ময়ের জানায়নি। এই মাসের শুরুতে, নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরি একটি অত্যাশ্চর্য আকাশের চিত্র ভাগ করে নিয়েছিল যা দুটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোলগুলি এঁকে দেখিয়েছে। একই সময়ে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা নাসা হিমালয় পর্বতগুলির তুষার-আচ্ছাদিত একটি আশ্চর্যজনক চিত্রও শেয়ার করা হয়েছিল।

যাইহোক কোনোটিই নাসা দ্বারা ভাগ করা নতুন সময়-গতির ভিডিওর মতো প্রভাবশালী বলে মনে হয় না যা ২২ বছরের আমাদের সূর্যের চলাফেরাটি ধারণ করে। ভিডিওটি সোলার এবং হেলিওস্ফেরিক অবজারভেটরির রেকর্ড করা পর্যবেক্ষণগুলির মাধ্যমে তৈরি করা হয়েছিল, যা ১৯৯৫ সালের ২ ডিসেম্বর শুরু হয়েছিল।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়