×

জাতীয়

ভাসানচরে পৌঁছালো রোহিঙ্গাদের দ্বিতীয় দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২০, ০৪:০৩ পিএম

ভাসানচরে পৌঁছালো রোহিঙ্গাদের দ্বিতীয় দল

নেয়া হচ্ছে রোহিঙ্গাদের

ভাসানচরে পৌঁছালো রোহিঙ্গাদের দ্বিতীয় দল

‘তোয়ারা ভাসানচর আইয়ো’ স্বজনদের এমন উৎসাহপূর্ণ ডাকে সাড়া দিয়ে দ্বিতীয় দফায় কক্সবাজার থেকে আরো ৪ শতাধিক পরিবারের এক হাজার ৮০৪ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে পৌঁছেছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে রোহিঙ্গা দলটি ভাসানচরে পৌঁছায়। এর আগে সকাল সোয়া ৯টার দিকে নৌবাহিনীর জাহাজগুলো চট্টগ্রাম বোট ক্লাব থেকে যাত্রা করে। সোমবার দুপুরে রোহিঙ্গারা বাসযোগে কক্সবাজার থেকে চট্টগ্রামে গিয়ে পৌঁছান। রাতে তারা চট্রগ্রামের বিএএফ শাহীন কলেজ মাঠে স্থাপিত অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে অবস্থান করেন।

দ্বিতীয় দফায় স্বেচ্ছায় ভাসানচর যেতে কক্সবাজারের আশ্রয়শিবির ত্যাগ করেন ৪২৭টি পরিবারের এক হাজার ৮০৪ জন রোহিঙ্গা। এরমধ্যে নারী ৫২৩ জন, পুরুষ ৪৩৩ জন ও শিশু ৮৪৮জন। এসব রোহিঙ্গাদের মধ্যে ১৩০ জনের বেশি রয়েছে প্রথম দফায় আসা রোহিঙ্গাদের স্বজন।

গত ৪ ডিসেম্বরর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর আসেন। তারাই সেখান থেকে ভাসানচরের পরিস্থিতি জানিয়ে স্বজনদের উদ্বুদ্ধ করে বলেন, ‘তোয়ারা ভাসানচর আইয়ো, আমরা ইয়ানো ভালা আছি।’

শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের এক কর্মকর্তা জানান, স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গারা গত রোববার থেকে নিজ নিজ শিবিরের কর্মকর্তার কার্যালয়ে নিজেদের নাম অন্তর্ভুক্ত করেন। গতকাল রাতে চট্রগ্রাম অবস্থানের পর আজ তাঁরা ভাসানচরে পৌঁছান।

নোয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান জানিয়েছেন, ‘মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে এক হাজার ৮০৪ জনের রোহিঙ্গা দলটি খুব সুন্দরভাবে ভাসানচরে পৌঁছায়। স্বেচ্ছায় আসা এসব রোহিঙ্গাদের ভাসানচরে পূর্ণপ্রস্তুতিসহ গ্রহণ করা হয়েছে।

জেলা প্রশাসক আরো জানান, ভাসানচরের পরিবেশ এবং সুযোগ সুবিধা দেখে প্রথম দফায় আসা রোহিঙ্গারা সন্তুষ্টি প্রকাশ করেন। তাদের সন্তুষ্টির কারণেই অন্য রোহিঙ্গারা ভাসানচর আসতে আগ্রহ প্রকাশ করছেন। নোয়াখালী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App