×

সারাদেশ

পঞ্চগড়ে ‘ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা‘ শীর্ষক কর্মশালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২০, ০৯:১৭ পিএম

পঞ্চগড়ে ‘ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা‘ শীর্ষক কর্মশালা

অনলাইন কর্মশালা

মুজিববর্ষে জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগ কন্যারত্নদের জন্য বিশেষ আয়োজন ‘‘ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা’’ শীর্ষক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়। সারা দেশের কিশোর শিক্ষার্থীদের ডিজিটাল অপরাধ ও নিরাপত্তা বিষয়ক সচেতনতা তৈরির লক্ষে জেলা প্রশাসনের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাইবার অপরাধ ও নিরপত্তা ইউনিট এ কর্মশালার আয়োজন করে। মঙ্গলবার সকালে ও বিকালে দু’দফায় অনুষ্ঠিত ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাইবার অপরাধ ও নিরপত্তা কার্যালয়ের উপ নিয়ন্ত্রক হাসিনা বেগম। জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এএনএম জিয়াউল আলম, অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন সাইবার অপরাধ ও নিরপত্তা কার্যালয়ের নিয়ন্ত্রক আবু সাঈদ চৌধুরী।

কর্মশালায় ডিজিটাল নিরাপত্তা বিষয় প্রশিক্ষণ,ডিজিটাল অপরাধ ও আইনের ব্যাখা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, অপরাধ সংগঠিত হলে তা থেকে পরিত্রাণের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরের নম্বর এবং অভিযোগ করার সুনির্দিষ্ট পদ্ধতি সর্ম্পকে জানানো হয়।

ওয়েবিনারের মাধ্যমে পঞ্চগড় সরকারি বালিকা, দেবীগঞ্জ সরকারি বালিকা, আটোয়ারীর রাধাঁনগড় বালিকা এবং বোদা পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে প্রায় এক হাজার কিশোরী ও অভিভাবকরা সংযুক্ত ছিলেন। কিশোরী শিক্ষার্থীদের নানান প্রশ্নের উত্তর দেন অতিথিরা।

উল্লেখ্য, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের উদ্যোগে এলজিএসপি প্রকল্পের আওতায় জেলার এক হাজার সাতশ জন কিশোরীকে বিনামূল্যে সাইকেল প্রদান করে এদের কন্যারত্ন নাম দিয়ে জেলা প্রশাসকের অ্যাম্বেসেডর নিয়োগ করা হয়। এসব কন্যারত্নদের দায়িত্ব দেওয়া হয় প্রজনন স্বাস্থ্য ও বাল্যবিবাহ প্রতিরোধ করতে সচেতন করতে। এজন্য অনলাইনে এদের সাথে নিয়মিত কর্মশালা আয়োজন করছেন জেলা প্রশাসন। এসব কর্মশালায় মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, উর্ধতন নারী কর্মকর্তা, চিকিৎসকরা সংযুক্ত হয়ে বক্তব্য ও কিশোরীদের প্রশ্নের উত্তর দিচ্ছেন। মুজিব বর্ষ উপলক্ষে জেলা প্রশসকের আয়োজিত এ কর্মসূচী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App