করোনায় মৃত্যু সাড়ে ৭ হাজার ছাড়াল

আগের সংবাদ

সংসদ সদস্য ও জনগণের মাঝে সেতুবন্ধন তৈরি করেছে: স্পিকার

পরের সংবাদ

ঢাকা চেম্বারের নতুন সভাপতি রিজওয়ান

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২০ , ৫:১৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২৯, ২০২০ , ৫:১৫ অপরাহ্ণ

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন রিজওয়ান রাহমান। আগামী বছরের শুরু থেকে তিনি এ দায়িত্ব পালন করবেন। রিজওয়ান রাহমান ইটিবিএল সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক। একই সঙ্গে এন কে এ মবিন, এফসিএস, এফসিএ ঊর্ধ্বতন সহ-সভাপতি হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন এবং মনোয়ার হোসেন সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার অনলাইনে (জুম-এর মাধ্যমে) অনুষ্ঠিত ডিসিসিআই’র ৫৯তম বার্ষিক সাধারণ সভায় রিজওয়ান রাহমানকে আনুষ্ঠানিকভাবে সভাপতি হিসেবে ঘোষণা করা হয় এবং দায়িত্বভার দেয়া হয়। ঢাকা চেম্বারের নবনির্বাচিত পরিচালকরা হলেন, গোলাম জিলানী, হোসেন এ সিকদার, খাইরুল মজিদ মাহমুদ, এম এ রশিদ শাহ্ সম্রাট এবং নাসিরউদ্দিন এ ফেরদৌস।

রিজওয়ান রাহমান তার বহুমাত্রিক ব্যবসায়িক ক্যারিয়ারে ইটিবিএল হোল্ডিংস লিমিটেড-এর বিভিন্ন শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ইটিবিএল হোল্ডিংস লিমিটেড অন্যতম বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে দেশে আর্থিক খাত, ড্রেজিং অবকাঠামো, হিমাগার, আসবাবপত্র, সংবাদপত্রসহ প্রভৃতি ব্যবসায় নিয়োজিত আছে। এছাড়াও তিনি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড এবং দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেস-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। উল্লেখ্য, যুক্তরাজ্য হতে উচ্চতর ডিগ্রী শেষে তিনি ২০০৬ সাল থেকে ঢাকা চেম্বারের সাথে সম্পৃক্ত থেকে বেসরকারি খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বিনিয়োগ এবং বহুমাত্রিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে তিনি বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই), বাংলাদেশ ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর পরিচালক এবং ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিসিসিআই’র পুনঃনির্বাচিত ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএস, এফসিএ ‘ইমারজিং ক্রেডিট রেটিং লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রতিষ্ঠানটি গত ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে অত্যন্ত দক্ষতার সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স এবং কর্পোরেট বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর ক্রেডিট রেটিং করে আসছে। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ হতে বিবিএ এবং এমবিএ ডিগ্রী অর্জন করেন। এছাড়াও, তিনি সুইডেনের স্টকহোম বিজনেস স্কুল, ন্যাশনাল ইউনির্ভাসিটি অব সিঙ্গাপুর এবং ফ্রান্সের ইনসিড হতে ট্রিপল এক্সিকিউটিভ এমবিএ ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ বাংলাদেশ (আইসিএসবি)-এর একজন ফেলো মেম্বার। ২০১৬ সাল হতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড-এ সরকার মনোনীত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেড, মবিল যমুনা বাংলাদেশ লিমিটেড এবং শাশা ডেনিমস লিমিটেড-এর পর্ষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। উল্লেখ্য, ব্যবস্থাপনায় নেতৃত্ব, আর্থিক ব্যবস্থাপনা, প্রকল্প ব্যবস্থাপনা, ইআরপি সলুউশন এবং কোম্পানীর সাচিবিক প্রক্রিয়া তাঁর দক্ষতা রয়েছে।

ডিসিসিআই-এর নবনির্বাচিত সহ-সভাপতি মনোয়ার হেসেন, পুরোনো ঢাকায় অবস্থিত মেসার্স মনোয়ার ট্রেডিং-এর সত্ত্বাধিকারী, বিভিন্ন দেশের সাথে আমাদানি-রপ্তানি ব্যবসায় নিয়োজিত। এছাড়াও তাঁর প্রতিষ্ঠান জাপান থেকে রিকন্ডিশনড গাড়ী আমদানির কাজেও সম্পৃক্ত রয়েছে। উল্লেখ্য, ২০২০ সালে তিনি ঢাকা চেম্বারের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। জনাব মনোয়ার হোসেন বাণিজ্যে স্নাতক ডিগ্রী লাভ করেন। তিনি উত্তরা ক্লাবেরও একজন সক্রিয় সদস্য।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়