×

পুরনো খবর

পার্টি হোক, তবে নিয়ম মেনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২০, ১২:৫১ পিএম

পার্টি হোক, তবে নিয়ম মেনে

ফাইল ছবি।

শীত মানেই পার্টি সিজ়ন। করোনাকে সঙ্গী করে প্রায় দশ মাস ঘরে কাটিয়ে দেওয়া মানুষ এখন মরিয়া। ভয় থাকলেও বন্দিদশা কাটিয়ে উৎসবমুখর হতে চাইছে মন। যেহেতু সংক্রমণের হার এখন কমের দিকে এবং ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু হওয়ার মুখে, তাই খানিকটা হলেও করোনাভীতি কমে গিয়েছে মানুষের মনে। পার্কস্ট্রিট সেজে উঠেছে আলোয়, বড় ক্লাব এবং হোটেলগুলো তাদের বর্ষবরণের প্যাকেজ নিয়ে হাতছানি দিচ্ছে। অতএব শীতের পরশ মেখে পুরনো ছন্দে ফেরার জন্য উদ্‌গ্রীব আমজনতা।

কিন্তু পার্টির স্রোতে গা ভাসানোর আগে ক’টি জিনিস মাথায় রাখা দরকার। করোনা এখনও পুরোমাত্রায় রয়েছে, তাই অসাবধানতা কোনও ভাবেই নয়। ব্রিটেন, ইটালিতে নতুন করে করোনার সংক্রমণ শুরু হয়েছে এবং এই ‘স্ট্রেন’ আরও দ্রুত ছড়িয়ে পড়ছে। যে কারণে ইউরোপ এ বার বর্ষবরণের উদ্‌যাপনে রাশ টানছে। এই রাশ টানাই আসল কথা। এত দিনে আমরা বুঝে গিয়েছি মাস্ক পরা, দূরত্ব বজায় রাখা এবং হাত স্যানিটাইজ় করা- এগুলোই আমাদের করোনার হাত থেকে বাঁচাতে পারে। তাই আনন্দ করুন, কিন্তু নিয়ম মেনে।

চেষ্টা করুন এই তিনটি প্রধান সাবধানতা যতটা সম্ভব মেনে চলতে। বড় জমায়েত এড়িয়ে চলুন। হোটেল বা ক্লাবগুলোও কিন্তু অতিথিসংখ্যা বেঁধে দিয়েছে। পার্টি মানেই গান আর জমিয়ে নাচ। তবে দ্বিতীয়টিতে এবার কোপ পড়ছে। কারণ নাচতে গেলে দূরত্ববিধি মানা সম্ভব নয়।

এই পরিস্থিতিতে মন ভাল রাখতে সাবধানতা মেনে টুকটাক পার্টি করাই যায়। তাই পার্টি করতে হলে সেটা ঘরোয়া পরিসরে করতে পারেন। পরিবার ও বন্ধুদের নিয়ে কোথাও একটা লাঞ্চ-ডিনারও প্ল্যান করা যায়।

ঘরোয়া পার্টিতে কী করবেন:

যদি নিজের বাড়িতে পার্টির আয়োজন করেন, তা হলে কড়া হাতেই সুরক্ষাব্যবস্থা সামলান। বন্ধু বা আত্মীয়দের বাড়িতে ডাকার বিষয়েও রাশ টানতে হবে। একটা বছর না হয় একটু ছোট পরিসরেই উদ্‌যাপন করলেন।

• স্যানিটাইজ়ার ছাড়াও অতিথিদের হাত ধোয়ার আলাদা ব্যবস্থা রাখুন। তোয়ালের বদলে টিসু পেপার ব্যবহার করুন। তা ফেলার জন্য নির্দিষ্ট পাত্রও রাখুন।

• খাবারের জন্য ডিসপোজ়েবল পাত্র ব্যবহার করুন। এখন মজবুত এবং পরিবেশবান্ধব প্লেট, কাঁটা-চামচ পাওয়া যায় বাজারে। গ্লাসের ক্ষেত্রেও তাই। এতে সংক্রমণের ভয় যেমন কমবে, তেমনই পরিষ্কারের ঝামেলা থাকবে না।

• কেটারার দিয়ে খাবার পরিবেশনের পরিকল্পনা থাকলে দেখবেন, তাঁরা যেন মাস্ক এবং ফেসশিল্ড ব্যবহার করেন।

• বয়স্ক এবং শিশুরা কাছাকাছি থাকলে মাস্ক পরুন। অতিথিদেরও পরতে বলুন।

• ­­বাড়িতে পার্টি করুন কিংবা বাইরে থেকে আসুন, সব মিটে গেলে পোশাক ছেড়ে আলাদা করে রাখবেন। শীতের রাতে স্নান করা সম্ভব না হলেও, গরম জলে হাত-মুখ ভাল করে ধুয়ে নেওয়া উচিত।

অন্য কারো বাড়িতে পার্টি করতে গেলেও একই বিধি মেনে চলবেন। এতে সেই পরিবারের সুরক্ষা যেমন বজায় থাকবে, আপনিও নিরাপদে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App