×

শিক্ষা

সুদমুক্ত ঋণ পাবে জবি শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২০, ০৯:৩৮ এএম

সুদমুক্ত ঋণ পাবে জবি শিক্ষার্থীরা

ছবি: প্রতিনিধি

করোনা পরিস্থিতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ হতে ইতিপূর্বে প্রেরিত আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের যে তালিকা প্রদান করা হয়েছে তাদের অনুকূলে সফট লোন প্রদান করা হবে। তালিকায় অন্তর্ভুক্ত লোন পেতে ইচ্ছুক শিক্ষার্থীর ব্যাংক হিসাব (অ্যাকাউন্ট) থাকতে হবে। ঋণের সর্বোচ্চ পরিমাণ হবে ৮ হাজার টাকা। সুদমুক্ত এই ঋণের আসল অর্থ পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সফট লোন গ্রহনকারী শিক্ষার্থীকে স্মার্টফোন কেনার ভাউচারটি আগামী ২৭ জানুয়ারি ২০২১- এর মধ্যে বিভাগীয় চেয়ারম্যানের কাছে জমা দিতে হবে। বিভাগীয় চেয়ারম্যান উক্ত ভাউচার সফট লোন কমিটির সদস্য সচিবের নিকট ১০ ফেব্রুয়ারীর মধ্যে প্রেরণ করবেন।

তবে শিক্ষার্থীদের সফট লোন অনুমোদন কমিটি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক ইউজিসিতে প্রেরিত তালিকায় শিক্ষার্থীর নাম আছে কিনা তা পুনরায় যাচাই করে দেখবেন। পাশাপাশি কমিটির সুপারিশের আলোকে অনধিক আট হাজার টাকা আগামী ৩১ জানুয়ারি ২০২১ এর মধ্যে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে বরাদ্দ প্রদান করবেন।

উল্লেখ্য, সুদবিহীন এই ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন সময়ে ৪টি সমান কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবে। তবে ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোন ট্রান্সস্ক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা যাবেনা বলে জানা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App