×

সারাদেশ

এক যুগ পর দেশে ফিরলেও সংসার ফিরে পায়নি মোমেনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২০, ০৯:৫৭ পিএম

এক যুগ পর দেশে ফিরলেও সংসার ফিরে পায়নি মোমেনা

ছবি: প্রতিনিধি

এক যুগ পর মোমেনা বেগম (৫২) ফিরে এলেও তার জন্য অপেক্ষা করেনি সময়। স্বামী বিয়ে করেছেন। মারা গেছে মা-বাবা। পাঁচ সন্তানের আশ্রয় হয়েছে তাদের দুই খালার বাসায়। মোমেনার জীবনের গল্পটাই যেন কোনো সিনেমা নাটকের মতো।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়নের ঘোড়ামারা গ্রামের মৃত আজিজার রহমানের কন্যা মোমেনা বেগম। বিয়ে হয় পলাশবাড়ী উপজেলাতে। সেখানে মানসিক অসুস্থার কারণে মাঝে মধ্যে স্বামীর বাড়ি থেকে নিরুদ্দেশ হতেন তিনি। হঠাৎ একদিন দুই মেয়ে ও তিন সন্তান রেখে নিরুদ্দেশ হন মোমেনা। এরপর হাঁটতে হাঁটতে দেশের সীমানা পেরিয়ে চলে যান নেপালের একটি জঙ্গলপূর্ণ এলাকায়। নির্জন এলাকা থেকে নেপালের মানব সেবা আশ্রমের কর্মীরা উদ্ধার করে আশ্রমে নিয়ে আসে। এভাবেই কেটে যায় ১২টি বছর।

এক সময়ে মোমেনা স্মৃতি ফিরে পেয়ে সে আশ্রম কর্তৃপক্ষের কাছে তার জীবনের ঘটে যাওয়া পুরো ঘটনা খুলে বলে। মোমেনা জানায়, বাংলাদেশে তার স্বামী সংসার, ছেলে মেয়ে রয়েছে। তার কথামতো আশ্রমের কয়েকজন তরুণ কর্মী তাকে বাংলাদেশে নিয়ে আসে।

গেল বৃহস্পতিবার মোমেনাকে নিয়ে নেপালি তরুণরা হাজির হন পলাশবাড়ী উপজেলায় স্বামী কদ্দুস আলীর বাড়িতে। কিন্তু  সংসার থেকে মোমেনা হারিয়ে যাওয়ার দুই বছর পরেই কুদ্দস মিয়া অন্যত্র বিয়ে করে। বর্তমান স্ত্রীর সম্মতি না থাকায় মোমেনাসহ বিদেশি অতিথিদের আশ্রয় না দিয়ে ফিরিয়ে দেন। পরে মোমেনা বেগমকে নিয়ে আসা হয় তার পিতার বাড়িতে। সেখানে মোমেনাকে ফিরে পেয়ে সন্তান-স্বজনদের চোখ বেয়ে গড়িয়ে পড়ে আনন্দাশ্রু। মাকে ফিরে দেয়ায় সন্তান ও এলাকাবাসী কৃতজ্ঞতা জানায় নেপালি মানব সেবা আশ্রমের কর্মীদের প্রতি।

ঘোড়ামারা গ্রামের রাশেদ বলেন, মানুষ মানুয়ের জন্য এটি আবারো প্রমাণ করলো নেপালী মানব সেবা আশ্রমের কর্মীরা। জাত-পাত ভুলে মোমেনাকে মা হারানো সন্তানদের কাছে ফিরে দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করল।

এ ব্যাপারে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মণ জানান,  মোমেনার বাবা মারা গেছে। যেহেতু সে অসহায় তাকে পুর্নবাসন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App