×

সারাদেশ

লাইসেন্স নেই তবুও পূর্বধলা-গৌরীপুরে ১৮ ইটভাটা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২০, ০১:১৮ পিএম

লাইসেন্স নেই তবুও পূর্বধলা-গৌরীপুরে ১৮ ইটভাটা

ছবি: প্রতিনিধি

ফসলি জমি, স্কুল, মাদ্রাসা,বাজার, রাস্তা ও জনবসতি এলাকার পাশেই গড়ে তোলা হয়েছে ইটের ভাটা। ইতিমধ্যেই এ সব ইটভাটায় পুরোদমে চলছে নতুন ইট পোড়ানোর কার্যক্রম। ফলে স্বাস্থ্যঝুঁকিতে পড়বে ছোট ছোট কোমলমতি শিক্ষার্থী ও স্থানীয় জনগণ।

ইটভাটা করার জন্য যেসব নির্দেশনা ও প্রক্রিয়া মানতে হয় তার কোনটিই মানা হচ্ছে না পূর্বধলা ও গৌরীপুর উপজেলার প্রায় ১৭/১৮টি ইটভাটায়।

জানা গেছে, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, ২/৩ ফসলি আবাদি কৃষি জমি আবাসিক এলাকা শিক্ষা প্রতিষ্ঠান হাট বাজার থেকে কমপক্ষে এক কিলোমিটার এবং গ্রামীণ বা ইউনিয়ন পরিষদ রাস্তা থেকে অন্তত অর্ধ কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। অথচ পূর্বধলা ও গৌরীপুর উপজেলায় এ ধরনের নিয়ম ভঙ্গ করেই স্থাপন করা হয়েছে এসব ইটের ভাটা।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় অবস্থিত অনেক ইটভাটার নেই পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ও ছাড়পত্র । তবু চলছে এসব ইটভাটা অদৃশ্য অনুমোদনেই অবৈধ ইটভাটায় পোড়ানো হচ্ছে ইট।

ফসলি জমি মাদ্রাসা ও জনবহুল এলাকায় গড়ে উঠেছে এসব ইটভাটা। ইটভাটার পাঁচশত গজের মধ্যেই রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান হাটবাজার ও ফসলি জমি। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে চলছে এসব ইটভাটার কাজ। যত্রতত্র ইটভাটা হওযায় নষ্ট হচ্ছে ফসলি জমি এবং হারাচ্ছে জমির উর্বরতা। এরপরেও এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করছেনা স্থানীয় প্রশাসন।

এ ছাড়া উর্বর ফসলি জমিতে ভেকুদিয়ে কাটা হচ্ছে মাটি সেই মটি যাচ্ছে ইটভাটায়, ফসলি জমিতেই তৈরি হচ্ছে পুকুর, আর মাটি আনা নেওয়ার কাজে নিয়োজিত ড্রাম ট্রাক, ট্রাক্টর এবং হ্যান্ড ট্রলির চলাচলের কারণে গ্রামীণ সড়কগুলো চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

পূর্বধলা উপজেলার ৩টি ইউনিয়নে ৫টি ইটভাটা চালু রয়েছে। এর মধ্যে একটি বা দুইটি ইটভাটার লাইসেন্স আছে বলে উপজেলা প্রশাসন সুত্রে জানাযায়। কোন দপ্তরের অনুমোদন না থাকায় এসব ইটভাটা থেকে সরকার লক্ষ লক্ষ টাকার রাজস্ব হারাচ্ছে।

এ ব্যাপারে পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ইটভাটা সংক্রান্ত তথ্যের জন্য জেলা প্রশাসক কার্যালয়ে যোগাযোগ করতে হবে। তিনি আরো জানান, ইটভাটা সংক্রান্ত ফাইলটি আমার কাছে নেই।

অপরদিকে গৌরীপুর উপজেলার ৪টি ইউনিয়নের ১৩টি ইটভটায় পুরোদমে ইট পুরানো কাজ চলছে। গৌরীপুর ইটভাটা সমিতির সভাপতি মোসলেম উদ্দিন জানান, গৌরীপুর উপজেলার কোন ইটভাটার লাইসেন্স নেই। তবে পরিবেশ অধিদপ্তরের কাছে আবেদন করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পেলেই জেলা প্রশাসকের কার্যালয় থেকে লাইসেন্স পাওয়া যাবে।

এ ব্যাপারে গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাছান মারুফ রাহাত সাথে যোগাযোগ করা হলে তিনি জানান এ সংক্রান্ত ফাইলটি দেখা হয়নি ফাইলটি দেখে পরে বলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App