×

সারাদেশ

জনবল সংকটে সাপাহার উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২০, ০৫:২৫ পিএম

জনবল সংকটে সাপাহার উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়

ছবি: প্রতিনিধি

জনবল সংকটে নওগাঁ জেলার সাপাহার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়। ফলে দাপ্তরিক কাজ ব্যাহত হচ্ছে।

মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপারভাইজার এ,কে,এম, মোবাশেখ হাসান জানান, দুঃস্থ মহিলা উন্নয়ন কর্মসূচি (ভিজিডি), দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচি, মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রম, উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ (আইজিএ) প্রকল্প(চলমান), স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধন, জয়িতা নির্বাচন, বাল্যবিবাহ এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রম, সচেতনতা বৃদ্ধি ও জেন্ডার সমতা মূলক কার্যক্রম, শিশুশ্রম নিরোধ ও পরীবিক্ষণ, মানবপাচার প্রতিরোধ কার্যক্রম এবং সরকারি নির্দেশনার আলোকে দিবস উদযাপন কার্যক্রম পরিচালনা করতে হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমিনা খাতুন ভোরের কাগজকে জানান, উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ (আইজিএ) প্রকল্পের (চলমান) মাধ্যমে ২০২০ সালে ১৫০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ৭টি সমিতিকে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির নিবন্ধন দেয়া হয়েছে। প্রতি বছর ৫টি ক্যাটাগরিতে উপজেলার সব (৬টি) ইউনিয়ন পরিষদ এলাকায় জয়িতা নির্বাচন করা হয়। এছাড়া সচেতনামূলক আরো ৫টি কাজ করতে হয় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়কে।

তিনি জানান, এসব কাজ আমি ও একজন মাত্র হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপারভাইজারকে করতে হচ্ছে। এছাড়া আমাকে মহাদেবপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে। এখানে একটি মাত্র ফিফটি মোটরসাইকেল রয়েছে। সেটি অচল থাকায় কোনো কাজে আসে না। এর আগে জনবল ও যানবাহনের চাহিদা দেয়া হয়েছে। আশা করছি, শিগগিরই জনবল ও যানবাহনের সমস্যার সমাধান হবে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আরো জানান, এখানে একজন কর্মকর্তা, একজন হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপারভাইজার, একজন অফিস সহকারী, একজন প্রশিক্ষক এবং একজন অফিস সহায়কের পদ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App