×

খেলা

চলে গেলেন ওয়ানডের প্রথম বাউন্ডারি হাঁকানো ক্রিকেটার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২০, ০৮:০৪ পিএম

চলে গেলেন ওয়ানডের প্রথম বাউন্ডারি হাঁকানো ক্রিকেটার

১৯৭১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেন এডরিচ। সেই ম্যাচটিতে তিনিই প্রথম চার হাঁকান

চলতি ২০২০ সালে অনেক বড় তারকাদের হারিয়েছে ক্রীড়াঙ্গন। একে একে সবাইকে কাঁদিয়ে দুনিয়ার সঙ্গে লেনদেনের পাট চুকিয়ে তারা পাড়ি জমিয়েছেন পরপারে। এবার সেই তালিকায় যোগ হয়েছে ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার জন এডরিচ। শুক্রবার (২৫ ডিসেম্বর) বড়দিনের দিন তিনি মারা গেছেন। মারা যাওয়ার সময় তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ২০০০ সাল থেকে লিউকেমিয়া রোগে ভুগছিলেন।

১৯৬৫ সালে হেডিংলিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩১০ রান করেন তিনি। সেই ইনিংসে ৫২টি চার ও ৫টি ছক্কা হাঁকান তিনি। কোনো ম্যাচের এক ইনিংসে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানো ব্যাটসম্যান তিনি। ১৯৬৫ সালে করা তার সেই রেকর্ডটি এখনো অক্ষত রয়ে গেছে। ১৯৭১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেন এডরিচ। সেই ম্যাচটিতে তিনিই প্রথম চার হাঁকান। যা ওয়ানডের ইতিহাসে প্রথম কোনো বাউন্ডারির মার।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন আরেক কিংবদন্তি ইয়ান বোথাম। একটি টুইটে ইয়ান বোথান এ ব্যাপারে বলেন, ‘বড়দিনের দিন সকালে উঠে একটি খারাপ খবর শুনতে হলো ও সবাইকে বলতে হলো জন এডরিচ মারা গেছেন। আমি একজন খুব সৌভাগ্যবান মানুষ ছিলাম কারণ এডরিচের সঙ্গে অনেক ভালো সময় কাটানোর সুযোগ হয়েছিল।

ক্রিকেটে অবদান রাখার জন্য ১৯৭৭ সালে তাকে এমবিই খেতাবে ভূষিত করেছিলেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। তিনি ইংল্যান্ডের হয়ে সব মিলিয়ে ৭৭টি টেস্ট ম্যাচ খেলেন। তিনি ব্যাটিং দিয়ে ক্রিকেট বিশে^র নজর কেড়েছিলেন। আর তার সময়ে যারা খেলেছিলেন তাদের মধ্যে অন্যতম সেরা একজন ব্যাটসম্যান ছিলেন এডরিচ।

এডরিচ ইংল্যান্ডের হয়ে প্রথম খেলার সুযোগ পান ১৯৬৩ সালে। ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাওয়ার পরই দলের অপরিহার্য অংশ হয়ে উঠেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বাঘা বাঘা পেসারদের মোকাবিলা করে প্রশংসা কুড়ান তিনি। তিনি ইংলিশদের হয়ে মোট ৭৭টি টেস্ট ম্যাচ খেলে ৫ হাজার ১৮৩ রান করেন। তিনি ৪৩.৫৪ গড়ে এই রানগুলো করেন। ঘরোয়া ক্রিকেটে তিনি সারের হয়ে খেলেছেন। পৃথিবীতে প্রথম শ্রেণির ক্রিকেটে এ পর্যন্ত মোট ২৫ জন ব্যাটসম্যান সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন। এডরিচ সেই ২৫ জন খেলোয়াড়দের একজন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর শোক প্রকাশ করেন তার সতীর্থ, সাবেক ও বর্তমান খেলোয়াড়রা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App