×

সারাদেশ

পরিবহন ধর্মঘটে অচল সিলেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২০, ১০:২১ এএম

পরিবহন ধর্মঘটে অচল সিলেট

পায়ে হেটে যাচ্ছে সাধারণ মানুষ।

সিলেটে ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলছে। জেলার পাথর কোয়ারি খুলে দেয়ার দাবিতে পাথর ব্যবসায়ী ও পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকে এ ধর্মঘট পালিত হচ্ছে। সিলেটের বিভিন্ন স্থানে গতকাল মঙ্গলবার সকাল থেকে বেরিকেড দিয়ে পিকেটিং করতে দেখা যায় পরিবহনের মালিক-শ্রমিকদের।

এদিকে দূরপাল্লার যানবাহন এবং সেই সঙ্গে সিএনজি অটোরিকশারও ৪৮ ঘণ্টার ধর্মঘট গতকাল শেষ হয়েছে। গত সোমবার (২১ ডিসেম্বর) ৪৮ ঘণ্টার এ ধর্মঘট শুরু করে সিএনজি অটোরিকশা শ্রমিক ইউনিয়ন। এরই মাঝে গতকাল থেকে শুরু হলো ৭২ ঘণ্টার সব ধরনের পরিবহন ধর্মঘট। ফলে কার্যত অচল হয়ে পড়েছে সিলেট। অন্যদিকে সিলেটের সব পাথর কোয়ারি খুলে দেয়ার দাবি নিয়ে পাথর ব্যবসায়ী ও পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ মাঠে নামে। সোমবার তারা বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করে। ওই দিন বিকালের বৈঠকে সমাধান না হওয়ায় সিলেট বিভাগে তিন দিনের এ ধর্মঘট কর্মসূচির ডাক দেয় সংগঠনটি। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার ভোর ৬টা থেকে ধর্মঘট পালনে সিলেটের বিভিন্ন সড়কের মোড়ে অবস্থান নেন পরিবহন ও পাথরসংশ্লিষ্ট শ্রমিকরা।

জানা গেছে, সকাল ৬টা থেকে ধর্মঘট হলেও এর আগ থেকেই সিলেটের বিভিন্ন রাস্তায় অবস্থান নেন পরিবহন ও পাথরসংশ্লিষ্ট শ্রমিকরা। তারা কোনো অবস্থাতেই কোনো যানবাহন রাস্তায় চলতে দেবেন না বলে জানিয়েছেন। সিলেট-সুনামগঞ্জ সড়কের তেমুখী, সিলেট-ঢাকা মহাসড়কের চণ্ডীপুল ও তেলিবাজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ও রাস্তায় পিকেটিং করেন শ্রমিকরা।

এদিকে একই দাবিতে সুনামগঞ্জ থেকে পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে সুনামগঞ্জ জেলা ট্রাক-ট্যাংকলরি, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন। মঙ্গলবার সকালে শহরের ওয়েজখালী এলাকায় ট্রাক টার্মিনালে বিক্ষোভ মিছিল করে তারা। এ সময় সুনামগঞ্জ থেকে সবজিবাহী পিকআপসহ বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী বহনকারী যানবাহন আটকে দেয়া হয়। মঙ্গলবার সকাল থেকে আগামীকাল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত সব ধরনের পণ্য পরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি গোলাম হাদী ছয়ফুল বলেন, জেলা প্রশাসনের বৈঠকে আমরা বরাবরের মতো আমাদের ন্যায্য দাবি তুলে ধরেছিলাম। পরিবেশ বিধ্বংসী বোমা মেশিন নয়, শ্রমিকদের মাধ্যমে আমরা পাথর উত্তোলন করতে চাই জানালেও বৈঠকে কোনো সমাধান আসেনি। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা আমাদের মতামত বা দাবিকে গুরুত্ব দেননি। তাই আমরা আমাদের সিদ্ধান্তে অটল রয়েছি। টানা তিন দিন পুরো সিলেট বিভাগে সব ধরনের পরিবহন চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, অ্যাম্বুলেন্স, বিদেশযাত্রী, ফায়ার সার্ভিস, সংবাদপত্র ও জরুরি ওষুধ বহনকারী গাড়ি ধর্মঘটের আওতায় থাকবে না।

সিলেট জেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন, বাস মালিক সমিতি পরিবহন ধর্মঘটের সঙ্গে নেই। তবে বাসের শ্রমিকদের সঙ্গে নিয়ে পরিবহন ধর্মঘট চালানো হচ্ছে। শ্রমিকরা না থাকলে আমরা তো বাস চালাতে পারি না। তিনি জানান, সিলেট থেকে কোনো দূরপাল্লার বাস ছেড়ে যায়নি ও প্রবেশ করেনি। এদিকে পরিবহন ধর্মঘটের মধ্যেও সিলেট থেকে ট্রেন চলাচল স্বাভাবিক আছে। স্টেশন ম্যানেজার খলিলুর রহমান বলেন, ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App