×

খেলা

অভিষেক ম্যাচের টুপির দাম প্রায় ৩ কোটি টাকা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২০, ০১:৩৫ পিএম

অভিষেক ম্যাচের টুপির দাম প্রায় ৩ কোটি টাকা!

অভিষেক ম্যাচে ব্র্যাডম্যান

বেশ চড়া মূল্যেই বিক্রি হচ্ছে অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অভিষেক টেস্টে ম্যাচের টুপিটি। এপর্যন্ত বিক্রি হওয়া ক্রিকেট স্মারকের সর্বোচ্চ দ্বিতীয় মূল্য এটি। কয়েক দিন আগে টুপিটি নিলামে উঠানো হয়। শেষ পর্যন্ত ৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে এই টুপি। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়িয়েছে ২ কোটি ৮৬ লাখ টাকার বেশি!

এই ব্যাগি গ্রিন পরেই ১৯২৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ব্র্যাডম্যানের। টেস্টে তার ব্যাটিং গড় ৯৯.০৪। যার কাছে পৌঁছাতে পারেনি আর কেউ!

অবশ্য ডন ব্র্যাডম্যানের এই টুপিটি নিলামে উঠার পেছনের কারণটা মোটেও স্বস্তিদায়ক কিছু নয়। ১৯৫৯ সালে নিজের প্রতিবেশী পিটার ডানহামকে এটি উপহার হিসেবে দিয়েছিলেন ব্র্যাডম্যান। কিন্তু তিনি তো আর জানতে না যে, তার প্রিয় প্রতিবেশী আর্থিক প্রতারণায় জড়িয়ে এই টুপিকেই ব্যবহার করবেন বাঁচার অন্যতম উপায় হিসেবে। প্রতারণার কারণে গত মে মাসে শাস্তি হিসেবে আদালত তাকে ৮ বছরের বেশি সময়ের জন্য জেলের শাস্তি শুনিয়েছে। এর পর তার প্রতারণার শিকার অনেকেই এই টুপিটি নিলামে তুলে ঋণ পরিশোধের দাবি জানান। যা পরে নিলামে তোলা হয়।

অবশ্য কারণ যাই থাকুক না কেনও, এর মাধ্যমে অন্যরকম এক নজির গড়েছে এই নিলাম! এখন পর্যন্ত যেসব ক্রিকেট স্মারক নিলামে বিক্রি হয়েছে, তার মধ্যে এটি বিক্রি হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যে! বিশ্ব রেকর্ড গড়ে সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়েছিল শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন টুপি। এই বছরের শুরুতেই যেটি দাতব্য কাজে ব্যবহারের জন্য নিলামে তোলা হয়েছিল। যার মূল্য দাঁড়িয়েছিল ৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

ব্র্যাডম্যানের টুপিটি কিনেছেন অস্ট্রেলিয়ারই এক ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান। টুপিটি নিয়ে যার অনেক পরিকল্পনা!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App