×

লাইফ স্টাইল

চেহারার উজ্জ্বলতা বাড়ে যেসব খাবারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২০, ০৫:২২ পিএম

চেহারার উজ্জ্বলতা বাড়ে যেসব খাবারে

প্রতীকী ছবিতে মডেল ও অভিনেত্রী মেহজাবিন চৌধুরী

চেহারার উজ্জ্বলতা বাড়ানোর জন্য কতো প্রসাধনী ব্যবহার করে মানুষ। দেশি বিদেশি ব্রান্ডের প্রসাধনী সামগ্রীরও কাটতি বেশি। তবে প্রাকৃতিক উপায়ে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার দিকেই ঝুঁকছে আজকের প্রজন্ম। ভালো খাবার খেলে, তার ছাপ মুখে পড়বেই। এ ছাড়া চেহারায় মাখাতেও আছে উপকারিতা। সৌন্দর্য বিশেষজ্ঞ থেকে শুরু করে চিকিৎসক, কেউই এ কথা অস্বীকার করেন না। এমন কিছু খাবারের বিষয়ে নিম্নে তুলে ধরা হলো।

অলিভ ওয়েল আপনার দেহের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করতে পারে অলিভ ওয়েল। সূর্যাস্তের পর বাইরে বেরোলে হালকা করে অলিভ ওয়েল মেখে বেরোতে পারেন। রাতে শোয়ার আগে নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন। মেকআপ ধোয়ার জন্য খুব ভালো কাজ করে এটা।

বেসন-দুধ দুধে প্রচুর পরিমাণে ল্যাক্টিক অ্যাসিড থাকায় ত্বকের পুষ্টির জন্য খুব ভালো। দুধ মাখলে ত্বক অনেকটা নরমও হয়। দুধের সঙ্গে একটু বেসন মিশিয়ে সারা মুখে ম্যাসাজ করলে দূষণের কারণে মুখে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে।

কফি আর নারকেল তেল কফি আর নারকেল তেলের মিশ্রণ আপনার মুখ এবং শরীর স্ক্রাবের ক্ষেত্রে খুব কাজ দেবে। তবে ঘনঘন স্ক্রাব করবেন না। আর চোখের আশপাশে স্ক্রাব করবেন না। সপ্তাহে দু’বার কফি আর নারকেল অথবা আমন্ড ওয়েলের মিশ্রণ দিয়ে স্ক্রাব করলে শরীরের ডেড সেল নিঃশেষ হয়ে যাবে।

দই

ড্রাই স্কিন অর্থাৎ শুষ্ক ত্বকে দই খুব উপকারী। দইয়ের সঙ্গে মধু, বেসন আর হলুদ দিয়ে মিশ্রণ তৈরি করে ১০ থেকে ২০ মিনিট মুখে মেখে তারপর ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ত্বক একেবারে বাচ্চাদের মতো সতেজ লাগবে।

মধু সেনসিটিভ স্কিনে মধু খুব কার্যকর। অধিকাংশ প্রসাধনীতে মধু ব্যবহার করা হয়। দারচিনি আর মধুর মিশ্রণ মুখে মাখলে মুখের দাগ ছোপ দূর হয়। ত্বক হাইড্রেটেড রাখতে মধুর তুলনা হয় না।

পেঁপে পেঁপেতে প্রচুর পরিমাণে আলফা হাইড্রক্সি অ্যাসিড রয়েছে। মুখে মেচেতা থাকলে পেঁপে মাখলে ভালো ফল পাওয়া যায়। পেঁপে স্ম্যাশ করে থকথকে পেস্ট বানিয়ে ২০ মিনিট মতো মুখে লাগিয়ে রেখে তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

টমেটো মুখের ডার্ক স্পট মেলাতে গেলে টমেটো মাখলে বেশ কাজ দেবে। দৈনিক ডেড স্কিন মারতেও টমেটো খুব উপকারী।

গ্রিন টি মন খুশি থাকলে তার ছাপ মুখে পড়তে বাধ্য। দেহ হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে পানি এবং গ্রিন টি খান।

আলু আলু খুব বেশি খেলে মোটা হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু আলুর রস যদি মুখে মেখে রাতে ঘুমিয়ে পড়েন, ঘুম থেকে উঠে পরের সকালে মুখটা ধুয়ে নিন। ত্বকের পানি ধরে রাখতে সাহায্য করবে আলুর রস। সতেজ লাগবে সারা দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App