×

অর্থনীতি

কোনো জাতি এত অল্প সময়ে স্বাধীনতা অর্জন করতে পারেনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২০, ০৬:২৭ পিএম

কোনো জাতি এত অল্প সময়ে স্বাধীনতা অর্জন করতে পারেনি

আলোচনা সভা।

পৃথিবীর কোনো জাতি এত অল্প সময়ে স্বাধীনতা অর্জন করতে পারেনি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়কার রাজনৈতিক নেতাদের যোগ্য নেতৃত্বের ফলেই মাত্র নয় মাসে এই বিজয় অর্জন সম্ভব হয়েছে। আর এই বিজয়ের মূল কারিগর ছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সোমবার (২১ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো: মাসুদুর রহমান। ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তৃতায় এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন আরো বলেন, স্বাধীন হয়েছে বলেই বাংলাদেশ এখন বিশ্বে ৩৬তম অর্থনৈতিক শক্তি। আর ২০৩০ সালের মধ্যে হবে ২৩তম শক্তিশালী অর্থনীতির দেশ। তিনি আরো বলেন, বর্তমানে দেশে ব্যক্তি খাতে একশ কোটি ডলারের কোম্পানি আছে ২৭টি, অথচ স্বাধীনতার পর ১৯৭২-৭৩ অর্থ বছরের বাজেট ছিল মাত্র ৩০ কোটি ডলারের। তবে স্বাধীনতার সুফল সবার কাছে পৌঁছে দিতে অংশীদারিত্বমূলক বা ইনক্লুসিভ উন্নয়ন কৌশল প্রয়োজন। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তাগণ।

সভাপতির বক্তৃতায় এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ছাড়া এই বিজয় কখনোই হতোনা। তাই দেশকে এগিয়ে নিতে তরুণদের শক্তিশালী ও আত্মপ্রত্যয়ী ভূমিকা রাখার আহবান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App