×

রাজনীতি

ইসির বিরুদ্ধে অভিযোগের নিস্পত্তির আহ্বান বাসদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২০, ০৪:৪৩ পিএম

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোট এর শীর্ষ নেতা খালেকুজ্জামান সোমবার (২১ ডিসেম্বর) এক বিবৃতিতে ৪২ জন বিশিষ্ট নাগরিকের বিবৃতিকে বিবেচনায় নিয়ে ইসির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, দীর্ঘদিন ধরে পত্র-পত্রিকায় যেসব খবর প্রকাশিত হয়েছে তার ফলে দেশবাসী ইসির কার্যক্রম সম্পর্কে সম্যক অবহিত হয়েছেন। জনমনে উত্থাপিত প্রশ্ন এবং পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে কোন ব্যবস্থা না নেয়ায় বিশিষ্ট নাগরিকবৃন্দ উদ্বিগ্ন হয়ে রাষ্ট্রপতি বরাবরে চিঠি লিখতে বাধ্য হয়েছেন।

আর্থিক অনিয়ম, দুর্নীতি ও নির্বাচন সংশ্লিষ্ট গুরুতর অসদাচরণের অভিযোগ তুলে ইসির বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে গত ১৪ ডিসেম্বর চিঠি দেন ৪২ বিশিষ্ট নাগরিক। এ বিষয়ে সরাসরি কথা বলার জন্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় চেয়ে অনুরোধও জানিয়েছেন তাঁরা। রাষ্ট্রপতির কাছে দেয়া আবেদনে নির্বাচন কমিশনের ‘গুরুতর অসদাচরণ ও আর্থিক দুর্নীতি’র কয়েকটি সুনির্দিষ্ট অভিযোগ তুলে ধরেন। এসব অভিযোগের মধ্যে রয়েছে-নির্বাচন কমিশনারদের বিশেষ বক্তা হিসেবে ২ কোটি টাকার বেশি গ্রহণ, কর্মচারী নিয়োগের নামে ৪ কোটি ৮ লাখ টাকার দুর্নীতি, নিয়মবহির্ভূতভাবে তিনটি গাড়ি ব্যবহার এবং ইভিএম কেনায় অনিয়ম। এ ছাড়াও অসদচারণের মধ্যে রয়েছে একাদশ জাতীয় সংসদ, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর, খুলনা, সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়ম। চিঠিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের অধীনে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে তদন্তপূর্বক ববস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন তাঁরা।

এই বিষয়ে জনমত তোয়াক্কা না করে নাগরিকদের উদ্বেগ বিবেচনায় না নিয়ে সরকারের বিভিন্ন মহল এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে যেভাবে আক্রমণাত্মক বক্তব্য প্রদান ও বিষদগার করা হচ্ছে তার তীব্র নিন্দা জানিয়ে খালেকুজ্জামান বলেন, কোন অভিযোগ এলে তা বিবেচনা করার ন্যূনতম সৌজন্যবোধও সরকারিমহল হারিয়ে ফেলেছেন। তিনি অবিলম্বে নাগরিকদের উদ্বেগ ও জনগণের প্রত্যাশা পূরণের লক্ষ্যে বর্তমান ইসির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও নির্বাচনের গ্রহণযোগ্য পরিবেশ সৃষ্টির স্বার্থে নির্বাচন কমিশনকে স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার দীর্ঘদিনের গণদাবি পূরণের আহ্বান জানান। একই সাথে এই দাবিতে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য সকল বাম প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল ও ব্যক্তি গোষ্ঠীর প্রতি আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App