×

সারাদেশ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাম্প হাউজিং পাঠিয়েছে রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২০, ০৯:০২ পিএম

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাম্প হাউজিং পাঠিয়েছে রাশিয়া

ছবি: প্রতিনিধি

বাংলাদশেরে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রূপপুরের ইউনিটে ১ এর হাউজিং এর রিয়াক্টর কুল্যান্ট পাম্প (আরসিপিএস) প্রস্তুতি সম্পন্ন করে পাঠিয়েছে জেএসসি এইএম টেকনোলজরি পট্রেযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা– এটোমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলকি শাখা)।

এর ওজন প্রায় ৩১ টনের অধিক, এবং এটি দৈর্ঘ্য প্রস্থে যথাক্রমে প্রায় ৩.৫ ও ৩ টনের বেশি। র্কাগোতে বাধার পরে এর ওজন হয়ে দাঁড়ায় প্রায় ৫০ টনের মতো। এই আইটেম গুলোকে অটোমোটিভ ট্রান্সপোর্টের মাধ্যমে সেইন্ট পিটার্সবার্গ বন্দরে নেয়া হয় এবং সেখান থেকে জাহাজে তোলা হয় ।

আরসিপিএস হাউজিং প্রস্তুতিতে নানা ধরণের গুরুত্বপুর্ণ পরীক্ষা করতে হয়, তার মধ্যে এক্স রে পরীক্ষা অন্যতম । নানা ধরনের পরীক্ষা নিরীক্ষা অন্যতম। এর মধ্যে অন্যতম হলো চুড়ান্ত হাইড্রলিক পরীক্ষা , এ প্রক্রয়িায় বিভিন্ন উপাদানকে প্রায় ১০ মিনিটি ২৪.৫ এমপিএ চাপে রাখা হয়। প্রত্যকে টি পরীক্ষার আশানুরূপ ফলাফল পাওয়া গেলে প্রস্তুতকারক প্রতষ্ঠিান একটি গোলাকার হাউজিং বাইরের এবং ভেতরের কোনে এসম্বেলি টেস্ট করে । অন্যান্য আনুষঙ্গিক কাগজ প্ত্র সহ এসম্বেলি ইউনিট গুলো আলাদা আলাদা ভাবে কাস্টমার কে পাঠানো হয় ।

আরসিপিএস হাউজিং প্রথম শ্রেণির যন্ত্রাংশ। একটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ১৬০ বায়ুমন্ডলীয় চাপে এবং ৩০০ ডিগ্রী তাপে রিয়াক্টর কুল্যান্ট পাম্প রিয়াক্টর থেকে কুল্যান্ট র্সাকুলেনন স্টিম জেনারেটরে সরবরাহ করে । একটি ইউনিটের সরবরাহের আওতায় চারটি গোলাকার আরসিপিএস হাউজিং থাকে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন হচ্ছে রাশিয়ান পরিকল্পনা অনুযায়ী। এর নকশা ও বাস্তবায়ন করছে রাশিয়ার রাষ্ট্রীয় র্কপোরেশন রোসাটমের প্রোকৌশল বিভাগ। এই বিদ্যুৎ কেন্দ্রের ২টি ইউনিটে ভিভিইআর রিয়াক্টর থাকবে। এর কার্যকাল ৬০ বছর যা আরও ২০ বছর বর্ধিত করা যাবে। প্রত্যকে ইউনিটে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। এইম টেকনোলজি ২ টি ইউনিটের রিয়াক্টর রুমের মুল যন্ত্রাংশ প্রস্তুত করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App