×

সারাদেশ

সেবাদানে আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শীর্ষে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২০, ০৯:৫৮ পিএম

সেবাদানে আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শীর্ষে

ছবি: প্রতিনিধি

নওগাঁর আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নভেম্বর মাসের ম্যানেজমেন্ট ও সেবাদান কার্যক্রমের রিপোর্টে জেলার সরকারি হাসপাতালগুলোর মধ্যে ১ম স্থান অধিকার করেছে। এছাড়াও বিভাগে ৫ম এবং সারাদেশে ৫০তম স্থান অর্জন করেছে হাসপাতালটি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রোকসানা হ্যাপি বিষয়টি নিশ্চিত করে জানান, হাসপাতালটি প্রতিষ্ঠার পর থেকে এমন সাফল্য এবারই প্রথম। প্রয়োজনের তুলনায় কম জনবল ও করোনা পরিস্থিতির মাঝেও আন্তরিকতার সঙ্গে সেবা কার্যক্রম চালিয়ে যাওয়ায় এমন সাফল্য এসেছে।

জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট এ স্বাস্থ্য কমপ্লেক্সে ১৫ জন চিকিৎসক থাকার কথা থাকলেও কর্মরত মাত্র ৭ জন। যে কারণে উপজেলার বিপুল সংখ্যক জনগোষ্ঠির চিকিৎসাসেবা নিশ্চিত করতে হিমসিম খেতে হচ্ছে চিকিৎসকদের। করোনা সঙ্কটের প্রথমে কিছুটা রোগী কম হলেও গত চার-পাঁচ মাস থেকে স্বাস্থ্য কমপ্লেক্সের আউটডোরে প্রতিদিন আড়াই-তিন শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন। এ ছাড়াও ইনডোরে চিকিৎসাধীন ছিলেন অনেক রোগী। বর্তমানে এ সংখ্যা আরও অনেক বৃদ্ধি পেয়েছে।

উপজেলার রসুলপুর গ্রামের গর্ভবতী গৃহবধূ রুখসানা বেগম বলেন, আত্রাই হাসপাতাল পরিস্কার ও পরিচ্ছন্ন। চিকিৎসকরাও আন্তরিকতার সঙ্গে সাধ্যমত হাসিমুখে সব সেবা দেন। এখানে সিজারিয়ান অপারেশনের ব্যবস্থা নেই। কিন্তু স্বাভাবিক ডেলিভারির ব্যবস্থা বেশ ভাল।

উপজেলার জাত আমরুল গ্রামের আব্দুল মুমিন বলেন, চিকিৎসকের শূন্য পদ পূরণ করা হলে আরও ভালো সেবা পেত এলাকাবাসী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রোকসানা হ্যাপি বলেন, এ বিজয় আত্রাইবাসীর। এর ধারাবাহিকতা ধরে রাখতে সবার সহযোগিতায় স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। করোনায় আক্রান্ত ১২ জনকে এ হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়া হয়েছে। এছাড়া সেবা দিতে গিয়ে হাসপাতালের সেবিকা এবং স্বাস্থ্য সহকারী ৬ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App