×

বিনোদন

শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২০, ০২:১১ এএম

শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

ইনডিপেনডেন্ট ফিল্ম সোসাইটির উদ্যোগে কাল থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। এ চলচ্চিত্র উৎসবে ৪৭টি দেশের ৯৬টি নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে অনলাইনে। এর মধ্যে অন্যতম মিশরের মোরাদ মোস্তফার ‘হ্যানেট ওয়ার্ড’, জেডজিম তেরজিখির ‘সেলুন’, আফগানিস্তানের ডায়ানা সাকিব জামালের ‘রোকাইয়া’।

রোকাইয়া চলচ্চিত্রটির প্রযোজনা করেছেন বাংলাদেশের আরিফুর রহমান। উৎসবে ১০টি বিভাগে বাছাইকৃত চলচ্চিত্রকে সম্মাননা প্রদান করা হবে। এছাড়া সদ্য প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় স্মরণে দেয়া হবে বিশেষ সম্মাননা পুরস্কার।

ফেস্টিভ্যাল প্রোগ্রাম ডিরেক্টর অঙ্কিত বাগচী বলেন, ‘সাউথ এশিয়ান দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান বিশ্ব চলচ্চিত্র প্রাঙ্গণে সুবিধাবঞ্চিত। তাই বিশ্ব চলচ্চিত্রাঙ্গনে এই অঞ্চলের নির্মাতাদের পৌঁছে দেয়া এবং দিক নির্দেশনা দেয়াই আমাদের উদ্দেশ্য। তাদের জন্য এমন একটা ইকোসিস্টেম তৈরি করতে চাই, যেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতারা নিজেদের তুলে ধরতে পারেন।’

চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও এ উৎসবে গত ১২ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ফিল্ম প্রোডিউসিং, পিচিং, ফান্ডিং, ফেস্টিভ্যাল পাবলিসিটি ও ফিল্ম জার্নালিজম বিষয়ে ক্লাস। স্বাধীন ও নতুন নির্মাতাদের কথা চিন্তা করে ক্লাসগুলোর জন্য কোনো ফি নেয়া হয়নি। ইনডিপেন্ডেন্ট ফিল্ম সোসাইটির ওয়েবসাইট থেকে বিশ্বের যেকোনো প্রান্তের দর্শক দেখতে পারবেন প্রদর্শিত সিনেমাগুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App