×

জাতীয়

আবাসন খাতকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে: নসরুল হামিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২০, ০৬:৩৮ পিএম

এক টুকরো আবাসনের জন্য গ্রাহক টাকা দিয়েও বছরের পর বছর ঘুরে প্লট বা ফ্ল্যাট বুঝে পাচ্ছেন না। গ্রাহকের এই হয়রানি দূর করতে দেশের আবাসন খাতকে শৃংখলার মধ্যে আনতে হবে যেটার মূল ভূমিকা রাখতে পারে রিহ্যাব। এতে হয়রানি কমবে আবার শৃংখলাও তৈরি হবে এ খাতে।

রাজধানীর উত্তরার ১৮ সেক্টরে ২৪ কাঠা জমিতে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ট্রেনিং ইন্সটিটিউট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনেরর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, বড় বড় প্রকল্পের কন্সট্রাকশনের কাজ হচ্ছে। তবে ভালো ম্যানেজমেন্টের অভাব রয়েছে। আমাদের পায়রা পাওয়ার প্ল্যান্টেরর কসজ শেষ হলেও সেটি চালানোর মতো দক্ষ জনশক্তি নাই। সব কর্মী দেশের বাইরে থেকে আসা।

তিনি বলেন, দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ প্রকল্প মাতারবাড়িতে পুরোদমে কাজ চলছে। সেখানে প্রায় ৭ বিলিয়ন ডলারের কাজ চলছে অথচ আমাদের জনবল সেখানেও নাই। সেখানকার প্রায় প্রতিটি জনবল জাপান ও ফিলিপিনের। আমাদের দক্ষ জনশক্তির প্রয়োজন খুব বেশি। রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউ আশা করবো কারিগরি দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করবে।

প্রতিমন্ত্রী নলেন, বিদ্যুতের সাব স্টেশন করতে আর জমি নষ্ট করা হবে না। ডিপিডিসি-ডেস্কোর অনেক জমি আছে যেখানে আমরা বিল্ডিং করগে চাই যার আন্ডারগ্রাউন্ডে এসব সাব স্টেশন হবে। হাতিরঝিল-গুলশান ডিপিডিসির ২ বিঘা জমির ওপর আমরা পাঁচ তারকা হোটেল করবো যার সাব স্টেশন হবে হোটেলের নীচে।

শতভাগ বিদ্যুৎ বিষয়ে তিনি বলেন, গ্রীড এলাকায় শতভাগ বিদ্যুৎ হয়েছে যা মোট জনগণেরর ৯৮ শতাংশ। বাকি ২ শতাংশ পাহাড় বা চর এলাকায় আছে। আগামী জুনের মধ্যে শতভাগ বিদ্যুতের আওতায় আসবে দেশ।

রিহ্যাব সভাপতি আলমগির শামসুল আলামিন কাজলের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন রিহ্যাব সিনিয়র সহ-সভাপতি নুরুন্নবি চৌধুরী শাওন, সহ-সভাপতি কামাল মাহমুদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে আলমগির শামসুল আলামিন কাজল বলেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদেরর পরামর্শে এবং দিক নির্দেশনায়য় রিহ্যাবের নিজস্ব জমিতে আজ ভবন তৈরি করতে যাচ্ছি। এই ট্রেনিং ইন্সটিটিউটের কার্যক্রমকে গতিশীল রাখতে বড় ভূমিকা পালন করছে অর্থমন্ত্রনালয়ের আওতাধীন সেইফ প্রকল্প। এজন্য অর্থমন্ত্রনালয়সহ সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App