×

সারাদেশ

ভাষ্কর্য ভাঙচুরের প্রতিবাদ মিছিলে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২০, ০৪:৪৩ পিএম

ভাষ্কর্য ভাঙচুরের প্রতিবাদ মিছিলে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষ

সংঘর্ষে পুড়িয়ে দেয়া হয় মোটরসাইকেল

ভাষ্কর্য ভাঙচুরের প্রতিবাদ মিছিলে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষ

জামালপুরের সরিষাবাড়ীতে আওয়ামী লীগের দু’গ্রুপে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশসহ প্রায় ৫০ জন নেতাকর্মী আহত হয়েছে। মঙ্গলবার রাতে উপজেলার তারাকান্দি যমুনা সার কারখানা চত্তর এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় মঙ্গলবার রাতেই উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আজমত আলী বাদি হয়ে সরিষাবাড়ী থানায় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের ৩২জন নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় বঙ্গবন্ধুর ছবি ও গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ১৬ ডিসেম্বরের বিজয় দিবসকে সামনে রেখে উপজেলা যুবলীগের উদ্যোগে তারাকান্দিতে যমুনা সার কারখানা চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার সর্বশেষ খোঁজ নিতে যান উপজেলা যুবলীগের নেতা-কর্মীরা। এসময় যুবলীগের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল চলাকালীন সময় এক ব্যাক্তি মিছিলকে লক্ষ করে বাজে মন্তব্য করতে থাকে। পরে এ বিষয় নিয়ে তার সাথে কথা কাটাকাটির ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হয়। এ ঘটনাটি ছড়িয়ে পড়লে একপর্যায়ে দু’পক্ষের লোকজন জড়ো হয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপসহ সংঘর্ষে লিপ্ত হয়।

এদিকে সংঘর্ষ চলাকালে তারাকান্দি শহিদ মিনার চত্বরের বিজয় মঞ্চে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর করা হয়। এছাড়া কয়েকটি মোটরসাইকেলসহ যানবাহনে অগ্নিসংযোগ ও ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করা হয়।

এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টাকালে তারাকান্দি তদন্ত কেন্দ্রের ইনচার্জ (পরিদর্শক) মুহাম্মদ তরিকুল ইসলাম আহত হন। এছাড়া উভয়পক্ষের সংঘর্ষে উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আজমত আলী, লিটন, সাইফুল, রনি, মানিক, ইকবাল হাসান লতিফ, উজ্জল, আনোয়ার হোসেনসহ অর্ধশতাধিক আহত হন। গুরুতর আহতদের জামালপুর জেনারেল হাসপাতাল ও সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মামলার বাদী ও উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আজমত আলী জানান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুলের ইসলামের নেতৃত্বে স্থানীয় একটি গ্রুপ যুবলীগের মিছিলে হামলা চালিয়ে নেতাকর্মীদের মারধর, গুলিবর্ষনসহ বঙ্গবন্ধুর ছবি ও মোটরসাইকেল ভাঙচুর করে।

উপজেলা যুবলীগের সভাপতি একেএম আশরাফুল ইসলাম বলেন, আমরা তারাকান্দিতে যুবলীগের আয়োজনে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় বিক্ষোভ মিছিল করছিলাম। হঠাৎ মিছিল চলাকালে আমাদের উপর হামলা চালানো হয়। এসময় আমিসহ আমার যুবলীগের অনেক নেতা-কর্মী আহত হয়।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম বলেন, বিজয় দিবস উপলক্ষে শহিদ মিনারে মঞ্চ তৈরির কাজ চলছিল। এসময় একটি পক্ষ মিছিল নিয়ে বিনা কারণে সেখানে হামলা চালায়। এ ঘটনা মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

এ ব্যাপারে সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু মো. ফজলুল করীম বলেন, সংঘর্ষের ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলেও তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App