এক ম্যাচে অনেক কিছু হারাল ম্যানসিটি

আগের সংবাদ

পদ্মাসেতু বাংলাদেশর জনগণের পৈতৃক সম্পত্তি

পরের সংবাদ

বিজয় দিবস উপলক্ষে ফ্রি দেখা যাবে শর্টফিল্ম ‘দাগ’

প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২০ , ১:১২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৬, ২০২০ , ১:১৫ অপরাহ্ণ

মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাগ’। ২০১৭ সালের মে মাসে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নিয়ে বিশ্ব পরিবেশনা পায় এটি। এরপর গেলো মে মাসে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ভিমিয়োতে এটি মুক্তি পায় অন-ডিমান্ড-রেন্টাল সিস্টেমে। যার মাধ্যমে ১ ডলারের বিনিময়ে ছবিটি দেখতে পেরেছে বিশ্বের যেকোনও দর্শক।

আলোচিত এই ছবিটি এবার সবার জন্য ফ্রি উন্মুক্ত করা হলো। বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এটি আজ (১৬ ডিসেম্বর) রাত ১২টা থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেখতে পারবেন যেকোনও দর্শক।

ব্রিটিশ পরিবেশনা সংস্থা শর্টস ইন্টারন্যাশনাল ২০১৭ সালে যখন ছবিটি আমেরিকা ও ইউরোপে মুক্তি দিলো তখন অনেকেই জানতে চেয়েছিলেন, দেশের মানুষ ‘দাগ’ কখন-কীভাবে দেখতে পারবে? এরপর ভিমিয়োতে ছাড়ার পর অনেকেই বলা শুরু করলেন, ছবিটি ফ্রি দেখা যাবে কবে থেকে। সেই চিন্তা করেই ছবিটি ফ্রি দেখার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্মাতা জসীম আহমেদ।

‘দাগ’-এর মূল বক্তব্য হলো, যে ধর্ষণ করে সে সব সময়ই ধর্ষক। এর গল্পে দেখা যায়, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ধর্ষণের শিকার হওয়া একটি মেয়ে অনেক বছর পর বিয়ের রাতেও একই পরিস্থিতিতে পড়ে। কিন্তু তখন সে প্রতিবাদী হয়ে ওঠে।

ছবিটিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, শারমিন জোহা শশী ও বাকার বকুল। আবহসংগীত করেছেন পার্থ বড়ুয়া। ছবিটি ২০১৮ সালে সার্ক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়