×

খেলা

স্বপ্নের ব্যালন ডি’অর একাদশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২০, ০৭:১৮ পিএম

স্বপ্নের ব্যালন ডি’অর একাদশ

ফ্রান্স ব্যালন ডি’অর সাময়িকীর স্বপ্নের একাদশে জায়গা পেয়েছেন যারা

কেমন হবে সর্বকালের সেরা ফুটবলারদের সমন্বয়ে গঠিত আপনার একাদশ? পেলে-ম্যারাডোনাদের পাশাপাশি সময়ের সেরা দুই ফরোয়ার্ড লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনালদোরা এই একাদশে স্থান পাবেন? আপনার একাদশে তাদের জায়গা হোক বা না হোক, ফ্রান্স ব্যালন ডি’অর সাময়িকীর স্বপ্নের একাদশে ঠিকই এই চার মহারথী জায়গা পেয়েছেন। যেখানে স্ট্রাইকার হিসেবে আছেন ব্রাজিলের নাম্বার নাইন রোনালদো নাজারিও ডি লিমাও।

দীর্ঘ দিন ধরেই স্বপ্নের একাদশ নিয়ে কাজ করে আসছে ব্যালন ডি’অর সাময়িকী। মঙ্গলবার প্রকাশ করা হয়েছে চূড়ান্ত একাদশ। ১৪০ জন সাংবাদিকের প্যানেল নির্বাচন করেছেন সেরা একাদশটিকে। স্বপ্নের দলে বাম উইঙ্গার হিসেবে জায়গা করে নিয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্যারিয়ারে পাঁচটি ব্যালন ডি’অর জিতেছেন তিনি। ডান প্রান্তে রয়েছেন রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। রোনালদোর চেয়ে মেসি ব্যানল ডি’অর একবার বেশি জিতেছেন। পেলে ও ম্যারাডোনা দুজনেই আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে একাদশে রয়েছেন।

স্বপ্নের একাদশের বাকি নায়কেরা হলেন লেভ ইয়াশিন, কাফু, পাওলো মালদিনি, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, জাভি হারনান্দেজ ও লোথার মাথিউস। ৩-৪-৩ ফর্মেশনের একাদশে গোলরক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন ইয়াশিন। ১৯৫৪ থেকে ১৯৭০ পর্যন্ত তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হয়ে কিংবদন্তি এই গোলরক্ষক খেলেন ৭৪ ম্যাচ। এখন পর্যন্ত ব্যালন ডি’অর জয়ী একমাত্র গোলরক্ষক তিনিই। রক্ষণভাগের তিন সেনানী হিসেবে আছেন জার্মানির বেকেনবাওয়ার, ব্রাজিলের কাফু ও ইতালির মালদিনি।

‘কাইজার’ ডাক নামের সেন্ট্রাল ডিফেন্ডার দুবারের ব্যালন ডি’অর জয়ী বেকেনবাওয়ারের দুই পাশে এসি মিলানের এক সময়ের রক্ষণের দুই স্তম্ভ কাফু ও মালদিনি। ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ জেতা কাফু রাইট-ব্যাক, লেফট-ব্যাক মালদিনি। মাঝমাঠে চার জন; দুই ডিফেন্সিভ মিডফিল্ডারের সঙ্গে দুই অ্যাটাকিং মিডফিল্ডার। রক্ষণকে সাহায্য করবেন মাথিউস ও জাভি।

উল্লেখ্য, এই একাদশে যারা মনোনীত হয়েছেন তাদের অনেকেই কখনো ব্যালন ডি’অর জেতেননি। কেউবা শুধু সংক্ষিপ্ত তালিকায় ছিলেন। এমনই কয়েকজন জাভি হারনান্দেজ। তার কখনোই এই পুরস্কার জেতা হয়নি। তবে বেম কয়েকবার সেরা তিনে ছিলেন। ১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অর দিয়ে আসছে ফ্রান্স। তবে এ বছর করোনা মহামারীর কারণে ব্যালন ডি’অর দেয়নি ফ্রান্স। এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার মর্যাদার এ পুরস্কারটি জিতেছেন লিওনেল মেসি। তিনি সাতবার এই পুরস্কার পেয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App