×

অর্থনীতি

মোংলা বন্দরে গাড়ির নিলাম ১ বছরের জন্য স্থগিতের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২০, ০৫:১৪ পিএম

মোংলা বন্দরে গাড়ির নিলাম ১ বছরের জন্য স্থগিতের আহ্বান

মোংলা বন্দরে বারভিডা (বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যাল্স ইম্পোর্টার্স এন্ড ডিলার্স এসোসিয়েশন) আমদানিকৃত গাড়িগুলোর নিলাম কার্যক্রম জরুরিভিত্তিতে ১ বছরের জন্য স্থগিত করার দাবি জানিয়েছে সংগঠন নেতারা। মোংলা বন্দরে পরিচালিত ‘বারভিডা লেভী’ আদায় কার্যক্রমে সৃষ্ট প্রতিবন্ধকতা দূর করার বিষয়েও তারা জোর দাবি জানিয়েছেন। এছাড়াও তারা করোনা বিপর্যয় থেকে পুনরুদ্ধারে সরকারের আর্থিক প্রণোদনা প্যাকেজে ‘বিশেষায়িত খাত’ হিসেবে বারভিডার জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দের অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সকালে বারভিডা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসোসিয়েশন নেতৃবৃন্দ এসব বক্তব্য উপস্থাপন করেন। বারভিডা প্রেসিডেন্ট আবদুল হক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এবং উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদ সম্মেলনে বারভিডার ভাইস প্রেসিডেন্ট মোহা. সাইফুল ইসলাম (সম্রাট) ও মো. জসিম উদ্দিন মিন্টু, কালচারাল সেক্রেটারি জনাব বেনজির আহমেদ এবং কার্যনির্বাহী সদস্য মোঃ জিয়াউল ইসলাম, মো. নাজমুল আলম চৌধুরী, মো. ইউনূছ আলী ও মোহাম্মদ মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, জাতীয়ভিত্তিক বাণিজ্য সংগঠন বারভিডার প্রায় ৯০০ সদস্য রয়েছে। এ খাতে স্থানীয় বিনিয়োগ কয়েক হাজার কোটি টাকা এবং খাতটির সদস্য প্রতিষ্ঠানগুলো লক্ষাধিক লোকের কর্মসংস্থান করার পাশাপাশি সরকারকে বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব প্রদান করে আসছে।

সংবাদ সম্মেলনে বারভিডা জানায় যে, করোনা মহামারি পরিস্থিতির কারণে এপ্রিল ও মে মাসে বারভিডা সদস্যবৃন্দের ঢাকা ও চট্টগ্রামে অবস্থিত প্রায় ৪০০ শোরুম বন্ধ থাকায় গাড়ি বিক্রি সম্পূর্ণভাবে বন্ধ ছিল এবং খাতটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রায় ১০০০ কোটি টাকার আর্থিক ক্ষতি সাধিত হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের এক স্থায়ী আদেশ বলে মোংলা কাস্টম হাউস সম্প্রতি বন্দরে থাকা গাড়িগুলোর নিলাম কার্যক্রম শুরু করেছে। এর ফলে এ খাতের প্রকৃত বিনিয়োগকারীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, রাজস্ব আহরণ বিঘ্নিত হচ্ছে, বাজারের স্থিতিশীলতা বিনষ্ট হবার আশংকা দেখা দিয়েছে এবং ব্যাংকের বিনিয়োগ অনিশ্চিত হয়ে পড়ছে। করোনা দুর্যোগের বিপুল আর্থিক ক্ষতি এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করে মানবিক কারনে বারভিডা অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের সমন্বয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের মাধ্যমে বন্দরে থাকা গাড়িগুলোর নিলাম কার্যক্রম জরুরিভিত্তিতে ১ বছরের জন্য স্থগিত রাখার দাবি জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App