×

শিক্ষা

স্বাধীনত বিরোধী দলগুলো বুদ্ধিজীবীদের বাড়ি চিনিয়ে দিয়েছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২০, ০৪:১১ পিএম

স্বাধীনত বিরোধী দলগুলো বুদ্ধিজীবীদের বাড়ি চিনিয়ে দিয়েছিল

ছবি: প্রতিনিধি

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২০ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (১৪ ডিসেম্বর) দিনের শুরুতে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়।

এরপর ‘চির উন্নত মম শির’ ও সর্বশেষ বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন কর্মসূচীতে নেতৃত্ব দেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যার প্রেক্ষাপটের কথা স্মরণ করে ভাইস চ্যান্সেলর বলেন, একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের বাড়ি চিনিয়ে দিয়েছিল আমাদের দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী ইসলামপন্থী রাজনৈতিক দলগুলো। কার কোন বাড়ির ঠিকানা সবকিছু তারাই জানত।

শ্রদ্ধার্ঘ্য নিবেদন কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, কর্মচারী সমিতিসহ অন্যান্য সামাজিক ও সাংস্কৃতি সংগঠনও পুষ্পস্তবক অর্পন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App