×

জাতীয়

নিম্নমানের পন্য দিয়ে অনলানইন-ই কমার্স প্রতারণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২০, ০৭:৫৭ পিএম

নিম্নমানের পন্য দিয়ে অনলানইন-ই কমার্স প্রতারণা

পৃথক তিনটি চক্রের ছয় সদস্য পরস্পর যোগসাজশে ২৪টি ভূয়া অনলাইন শপিং পেজ খুলে প্রতারণা চালিয়ে আসছিলেন। চার বছর ধরে তারা এ কাজ করলেও করোনার সময় তারা আরো সক্রিয় হয়ে ওঠেন। এসব পেজগুলোতে ভাল মানের মোবাইল, জুতা, ঘড়ি, থ্রি-পীছ ও শাড়ীসহ অন্যান্য মূল্যবান প্রয়োজনীয় সামগ্রীর চটকদার বিজ্ঞাপন দিলেও অর্ডার পাওয়ার পর সরবরাহ করা হত খালি প্যাকেট বা নিম্নমানের পন্য।

এস এ পরিবহনের কুরয়ার সার্ভিসের মাধ্যমে পন্য সরবরাহ করা হত ক্রেতাদের। এমন ২০০ এর বেশী রশীদ মিলেছে এ প্রতারক চক্রের সদস্যদের কাছ থেকে। লালবাগ গোয়েন্দা শাখা (ডিবি) সংঘবদ্ধ অপরাধ ও গাড়িচোর প্রতিরোধ টিমের হাতে ৬ জন ধরা পড়লে উঠে আসে এমন তথ্য। রাজধানী কামরাঙ্গীচর থানাধীন পশ্চিম রসুলপুর চাদ মসজিদ রক্সি গলি থেকে গত রবিবার গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ওই ৬ জনকে আটক করা হয়। তারা হলেন- রকি বিশ্বাস (২৫), মো. হেকমত আলী (২৭), মো. কচিবুর রহমান (২২), শিমুল মন্ডল (২৭), মো. আনিছুর রহমান শেখ (২৯) ও মো. মাজহারুল ইসলাম (২৪)।

গতকাল সোমবার বিকেলে এ বিষয়ে ডিএমপি গণমাধ্যম কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, এই করোনা মহামারীতে জনগণকে অনলাইন শপিংয়ে নির্ভরশীল হতে দেখা গেছে বেশী। এ প্রতারক চক্রগুলি তারই সুযোগে দেশের জনগণের সঙ্গে প্রতারণা ফাঁদ তৈরী করতেছে ও মানুষের কষ্ট উপার্জিত টাকা অসৎ উপায়ে হাতিয়ে নিচ্ছে।

অভিযানের নেতৃত্বদানকারী লালবাগ ডিবির সংঘবদ্ধ অপরাধ ও গাড়িচোর প্রতিরোধ টিমের সহকারী কমিশনার (এসি) মধুসূদন দাস ভোরের কাগজকে বলেন, সিফাত হোসেন ও রাকিব এসএমসপডটকম, নামীয় অনলাইন সপে মোবাইল কেনার জন্য অর্ডার করে প্রতারনার শিকার হয়। ৭ হাজার ৭০০ টাকায় দুটি ভিভো ফোন দেয়ার কথা থাকলেও দেয়া হয় নষ্ট নোকিয়া ফোন। সিফাত হোসেন মিরপুর মডেল থানায় মামলা করলে তার তদন্ত ভার পাই আমরা। এরই প্রেক্ষিতে লালবাগ শাখার ডিবি প্রধান উপকমিশনার রাজিব আল মাসুদের নেতৃত্বে তদন্ত শুরু করলে আমরা তাদের শনাক্ত ও গ্রেপ্তার করতে সক্ষম হই। এর তাদের জিজ্ঞাসাবাদে উঠে আসে নানা তথ্য। ২৪টি অনলাই শপিং পেজের মধ্যে গ্রেপ্তার রকি বিশ্বাস ও মো. হেকমত আলী চালাতেন ১৬টি, মো. কচিবুর রহমান ৫টি ও শিমুল মন্ডল চালাতেন ৩টি।

এ ৩ জনের চালানো পেজের মাধ্যমে পণ্য দেখে ১৫০ টাকা বিকাশ করে অর্ডার নিশ্চিত করলে নষ্ট/ব্যবহার অযোগ্য পন্য প্যাকেজিং করে এস এ পরিবহন কুরিয়ারের মাধ্যমে সরবরাহ মো. আনিছুর রহমান শেখ ও মো. মাজহারুল ইসলাম। তিনি আরো বলেন, তারা দারাজ অনলাইন, দারাজ অনলাইন ৭১, দারাজ অনলাইন সপ, দারাজ এক্সপ্রেস, দারাজ অনলাইন বিডি, ফ্যাশন জোন, গ্যালাক্সী ২৪, অনলাইন মোবাইল গ্যালাক্সী, শপিং সেন্টার নেট, শপিং জোন বিডি, শপিং ডেলস, স্মার্ট সপ বিডি, উইনটার কালেকশন, সোনিয়া ফ্যাশন হাউজ, সু বাজার ডট কম, ফ্যাশন হাউজ ২৪, চায়না ফ্যাশন বিডি, বিডি ফ্যাশন সপ নামে ফেসবুকে পেইজ খুলে ব্যবসা করে আসছিল। তাই এসব পেজ থেকে ক্রেতাদের সাবধান থাকতে অনুরোধ করা হচ্ছে। এসব বন্ধের উদ্যোগ নেয়া হচ্ছে। তারা আরো জানায় অর্ডার পাওয়া সরবরাহকৃত পণ্য গাউছিয়া ও নিউমার্কেটর সামনে ফুটপাত থেকে কিনে থাকে। প্রায় সময় খালি প্যাকেটও পাঠায় এ চক্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App