×

সারাদেশ

ডুমুরিয়ায় বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২০, ০৩:৩৯ পিএম

ডুমুরিয়ায় বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা

ছবি: প্রতিনিধি

ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার সময়‌ আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল ওয়াদুদ,প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী ‌এজাজ আহম্মেদ, ডুমুরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম ফিরোজ আহমেদ, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম কামরুজ্জামান, দারিদ্র্য বিমোচন অফিসার প্রতাপ চন্দ্র দাস, সমবায় কর্মকর্তা এফ এম সেলিম আখতার, প্রশাসনিক কর্মকর্তা আব্দুল হাই‌ সিদ্দিকী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন, ফায়ার সার্ভিসের ষ্টোশন কর্মকর্তা তানভীর রহমান, রিসোর্স সেন্টারের ইন্সেফেক্টর মো. মনির হোসেন, অধ্যক্ষ এবি এম শফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কালাম আজাদ সাংবাদিকদ সহ আরো অনেক উপস্থিত ছিলেন। আলোচনার পূর্বে ডুমুরিয়া চুকনগর বধ্যভূমিতে ভূমিতে পূস্প মাল্য অর্পণ করেন।

উল্লেখ্য বুদ্ধিজীবী হত্যাকাণ্ড বলতে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পুরো সময়টুকুতেই পাকিস্তানি হানাদারবাহিনী  পরিকল্পিতভাবে বাংলাদেশের জ্ঞানী-গুণী ও মুক্তবুদ্ধিসম্পন্ন মানুষদের হত্যা করাকে বুঝায়। ১৯৭১ এর ডিসেম্বর মাসে স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে পাকিস্তান বাহিনী যখন বুঝতে শুরু করে যে তাদের পক্ষে যুদ্ধে জেতা সম্ভব না, তখন তারা নবগঠিত দেশকে সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দুর্বল এবং পঙ্গু করে দেয়ার জন্য পরিকল্পনা করতে থাকে।

সেই পরিকল্পনা অনুযায়ী ১৪ ডিসেম্বর রাতে পাকিস্তানি বাহিনী তাদের দেশীয় দোসর রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সহায়তায় দেশের শ্রেষ্ঠ সন্তানদের নিজ নিজ গৃহ হতে তুলে এনে নির্মম নির্যাতনের পর হত্যা করে। এই পরিকল্পিত গণহত্যাটি বাংলাদেশের ইতিহাসে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড নামে পরিচিত। বন্দী অবস্থায় বুদ্ধিজীবীদের বিভিন্ন বধ্যভূমিতে হত্যা করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর তাদের ক্ষত-বিক্ষত ও বিকৃত লাশ ডুমুরিয়ার চুকনগর বধ্যভূমিতে পাওয়া যায়। অনেকের লাশ শনাক্তও করা যায়নি, পাওয়াও যায়নি বহু লাশ। ১৯৭১ এর ১৪ ডিসেম্বরের নির্মম হত্যাকাণ্ডের কথা স্মরণ করে প্রতিবছর ১৪ ডিসেম্বর বাংলাদেশে পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App