×

রাজধানী

শীতের শুরুতেই বাড়ছে ঠাণ্ডাজনিত অসুখ-বিসুখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২০, ০৯:৩৬ এএম

শীতের শুরুতেই বাড়ছে ঠাণ্ডাজনিত অসুখ-বিসুখ

শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। ছবিটি শেরেবাংলা নগর শিশু হাসপাতালের জরুরি বিভাগের সামনে থেকে তোলা। ভোরের কাগজ।

রাজধানীসহ দেশব্যাপী এখনো জেঁকে বসেনি শীত। তবে তীব্র কুয়াশার সঙ্গে হিমেল হাওয়ায় বাড়ছে শীতের তীব্রতা। এর মধ্যেই চলতি সপ্তাহে শীত বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এরই মধ্যে ছিন্নমূল আর স্বল্প আয়ের মানুষের ভোগান্তির পাশাপাশি রোগ বালাই বেড়েছে। হাসপাতালগুলোতে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা।

পরিসংখ্যান বলছে, ঋতু পরিবর্তনের কারণে নভেম্বরের শেষের দিক থেকে শীতজনিত রোগ জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যা নিয়ে হাসপাতালে আসা রোগীর সংখ্যা বাড়ছে। এ সময়ে বয়স্ক ও শিশুদের বাড়তি যত্ন নেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

গতকাল শনিবার ঢাকা শিশু হাসপাতালে সরেজমিন দেখা গেছে, হাসপাতালের বহির্বিভাগে রোগীদের ভিড়। সন্তানকে কোলে নিয়ে অভিভাবকরা বসে আছেন।

ঢাকা শিশু হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রেজওয়ান আহসান বিপুল ভোরের কাগজকে বলেন, লকডাউন ও কোভিড-১৯ সংক্রমণের কারণে রোগীদের উপস্থিতি কম থাকলেও এখন রোগীর সংখ্যা বেড়েছে। সেপ্টেম্বর ও অক্টোবর মাসের তুলনায় নভেম্বর মাসের শেষের দিকে রোগী বাড়তে থাকে। আগে হাসপাতালের বহির্বিভাগে দৈনিক গড়ে এক থেকে দেড়শ রোগী হলেও এখন তা বেড়ে তিনশ থেকে সাড়ে তিনশ জনে পৌঁছেছে। নিউমোনিয়া নিয়ে প্রতিদিন গড়ে আসছে ৩ থেকে ৪ জন শিশু। এছাড়া অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে আসছে।

হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা আবদুল হাকিম জানান, সারা বছরই ঠাণ্ডার সমস্যা নিয়ে শিশুরা হাসপাতালে ভর্তি হয়। গত কয়েক দিনে রোগী কিছুটা বেড়েছে। গত কয়েক দিনে শিশু হাসপাতালে করোনা রোগীর সংখ্যাও অনেক বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App