×

জাতীয়

রেলে ২২ হাজার কর্মী নিয়োগের গেজেট প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২০, ০৫:৫৭ পিএম

বাংলাদেশ রেলওয়ে ক্যাডার বহির্ভূত কর্মচারী নিয়োাগ বিধিমালা-২০২০ গেজেট আকারে প্রকাশ হয়েছে। এর ফলে বাংলাদেশ রেলওয়ে লোকবল নিয়োগ সংক্রান্ত দীর্ঘদিনের সমস্যা অবসান হতে চলেছে। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা স্বাক্ষরিত প্রকাশিত নিয়োগ বিধির গেজেট থেকে বিষয়টি জানা যায়।

এদিকে, সোমবার (১৩ ডিসেম্বর) রেলওয়ের পক্ষ থেকে জানান হয়েছে- বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিধি হওয়ার ফলে লোকবল নিয়োগ প্রক্রিয়ার একটি সমাধান হলো। লোকবল নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা কোন কোন বিষয়ের উপর হবে, কত নাম্বার থাকবে এবং কত সময় ধরে হবে এগুলো সবই বিস্তারিতভাবে নিয়োগ বিধিতে উল্লেখ করা হয়েছে। তাছাড়া কিভাবে পদন্নোতি হবে সেটাও বলা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের ১৯৮৫ সালের নিয়োগ বিধি বাতিল হওয়ার পর থেকেই সংস্থাটির সব ধরনের নিয়োগ স্থগিত হয়ে যাই। এর ফলে বাংলাদেশ রেলওয়ে জনবল সংকট দেখা দেয়। এ বিষয়ে সোমবার রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভোরের কাগজকে জানান, রেলওয়ে লোকবল সঙ্কটে ভুগছিল। প্রধানমন্ত্রী দ্রুত লোকবল নিয়োগের নির্দেশ দিয়েছেন। আগে আমাদের কর্মী নিয়োগ দেবার সীমা ছিল ৪০ হাজার, বর্তমানে তা বাড়িয়ে রাষ্ট্রপতি ৪৭ হাজার ৭০০ লোকবল নিয়োগের অনুমতি দিয়েছেন। এখন আমাদের ২৫-২৬ হাজারের মত কর্মী আছে। বাকি ২২ হাজারের মত কর্মী আমরা জরুরী ভিত্তিতে ২০২১ সালের জানুয়ারী থেকে প্রজ্ঞাপণ দিয়ে পরীক্ষার মাধ্যমে যাচাই বাছাই করে নিয়োগ প্রক্রিয়া শুরু করবো। এর ফলে কিছুটা বেকারত্ব দুর হবে, আর রেলওয়ের দীর্ঘদিনের লোকবল শুন্যতা পূরণ হবে এবং রেলের সেবার মান বাড়বে বলে জানান মন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App