×

সারাদেশ

বঙ্গবন্ধু’র আত্মজীবনী বই বিতরণে শিক্ষা অফিসের লুকোচুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২০, ০৭:৫০ পিএম

বঙ্গবন্ধু’র আত্মজীবনী বই বিতরণে শিক্ষা অফিসের লুকোচুরি

ছবি: প্রতিনিধি

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ১১০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে জাতির জনক বঙ্গবন্ধুর আত্মজীবনীর বই বিতরণ নিয়ে লুকোচুরি অভিযোগ পাওয়া গেছে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের বিরুদ্ধে। রবিবার (১৩ ডিসেম্বর) উপজেলার ১১০টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হাতে এসব বই বিতরণের কথা থাকলেও বইয়ের মূল্য ও নানান অনিয়মের বিষয় ফাঁস হয়ে যাওয়ায় বই বিতরণ করেতে পারেননি প্রাথমিক শিক্ষা অফিস।

বৈরাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় গিয়ে জানা যায়, বঙ্গবন্ধুর আত্মজীবনীর ১২টি করে বই ক্রয় করার জন্য উপজেলার ১১০টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ব্যাংকের নিজ একাউন্টে সরকার বরাদ্দকৃত ২ হাজার টাকা করে ২ লাখ ২০ হাজার টাকা প্রদান করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বই ক্রয় করে বিতরণ করার জন্য সাবেক ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা আশীষ আচার্য্য উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা বিটন চন্দ্র দে কে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট বই ক্রয় ও বিতরণী একটি কমিটি গঠন করে দেন। এ কমিটির নেতৃত্বে ১১০টি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ১২টি করে ১১০ সেট বই ক্রয় করেন নগরীর বিচিত্রা নামে একটি লাইব্রেরি থেকে।

বইগুলো হচ্ছে, অসমাপ্ত আত্মজীবনী, মুক্তিযুদ্ধের ৭ বীর শ্রেষ্ঠ, মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের কিশোর গল্প পতাকা এবং ৭১, বঙ্গবন্ধু শেখ রাসেল ও মুক্তিযুদ্ধের কিশোরগল্প, ছোটদের প্রিয় বঙ্গবন্ধু, মুক্তযুদ্ধের কিশোর গল্প, বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণ, জীবনী গ্রন্থমালা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যুদ্ধ জয়ের গল্প, বঙ্গবন্ধুর ছেলেবেলার গল্প ও নির্বাচিত ছোটদের মুক্তিযুদ্ধের গল্প। আর এ বইগুলোর বর্তমান বাজার মূল্য ১৫ শত ২০ টাকা বলে জানা গেছে। কিন্তু সে বইগুলোর মূল্য দেখানো হয়েছে রশিদে ২ হাজার ১শত ৭০ টাকা। তবে প্রায় ৪ মাস পর রবিবার (১৩ ডিসেম্বর) উপজেলার দুইটি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের উদ্যোগ নেন এ কমিটি। কিন্তু সকাল হলেই বইয়ের মূল্য তালিকা বৃদ্ধিসহ নানান জটিলতা ও অনিয়মের কারণ ফাঁস হলে গেলে বই বিতরণ বন্ধ করতে বাধ্য হয় এ কমিটি।

নাম প্রকাশের অন্নিচ্ছুক বই ক্রয় ও বিতরণী কমিটির এক শিক্ষক জানান, বইয়ের জন্য সরকারের বরাদ্দকৃত ১৮ শত ১০ টাকা করে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের একাউন্টে পাঠিয়ে দিয়েছে শিক্ষা অফিস। অনেক বিদ্যালয়ের শিক্ষক বইগুলোও কিনছেন না। তাই আমরা এ বই ক্রয় করে ১৫ শত টাকা মূল্যে নির্ধারণ করে প্রতিটি বিদ্যালয়ে বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছি। প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের টাকা দিয়ে বই ক্রয় করতে হবে।

এ বিষয়ে জানতে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ও বই ক্রয়-বিতরণী কমিটির প্রধান বিটন চন্দ্র মুঠোফোনে একাধিক ফোন করার পরও কথা বলা সম্ভব হয়নি।

তবে বই ক্রয় ও বিতরণীর বিষয়ে তৎকালীন ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার আশীষ আচার্য্য বলেন, আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের হাতে বইগুলো বিতরণের নির্দেশ রয়েছে। বইগুলোর জন্য প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকদের ২ হাজার টাকা করে দেয়া হয়েছে। বই ক্রয়-বিক্রয় আমাদের কাজ নয়। আমাদের কাজ হলো তদারকি করা।

আনোয়ারা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ বেলাল হোসেন জানান, জাতীয় শোক দিবস উপলক্ষ্যে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে বরাদ্দকৃত উপজেলার প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ব্যাংক একাউন্টে ১৮ শত ১০ টাকা করে দেয়া হয়েছে। বই নিজ-নিজ বিদ্যালয়ের শিক্ষকরা ক্রয় করে শিক্ষার্থীদের বিতরণের কথা রয়েছে। তবে বই ক্রয়-বিক্রয় সম্পর্কে আমি কিছু জানি না। এ রকম কোনো ঘটনা ঘটে থাকলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, সরকারি বিধি মোতাবেক প্রতিটি বিদ্যালয়ে বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে লেখা নিজেদের পছন্দের বই ক্রয় করার নিয়ম রয়েছে। এ নিয়ে যদি কেউ অনিয়ম করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App