×

জাতীয়

বইমেলা স্থগিত একতরফা কর্তৃত্ববাদী সিদ্ধান্ত: প্রকাশক সমিতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২০, ০৮:২২ পিএম

বইমেলা স্থগিত একতরফা কর্তৃত্ববাদী সিদ্ধান্ত: প্রকাশক সমিতি

ছবি: অন্য আলো

২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা স্থগিত করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। শনিবার (১২ ডিসেম্বর) পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতির সভাপতি আরিফ হোসেন এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ গণমাধ্যমে যৌথ বিবৃতি পাঠান।

বিবৃতিতে বলা হয়, বাংলা একাডেমি কর্তৃপক্ষ একতরফা মিটিংয়ে আসন্ন অমর একুশে বইমেলা ২০২১ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। বইমেলার সার্বিক দায়িত্বপ্রাপ্ত ‘অমর একুশে বইমেলা পরিচালনা পর্ষদ’ বিষয়টি ওয়াকিবহাল নয়। এ ছাড়া বইমেলার অংশীজন প্রকাশকদের প্রতিনিধিত্বকারী দুই সংগঠন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি-কারও সঙ্গেই এ বিষয়ে আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিক কোনো আলোচনা করা হয়নি।

প্রকাশকরা বলেন, অমর একুশে বইমেলা আমাদের ঐতিহ্যের অহঙ্কার। অথচ এরকম একটি আয়োজন স্থগিতের এক তরফা কর্তৃত্ববাদী সিদ্ধান্ত নিল বাংলা একাডেমি। আমরা বাংলাদেশের প্রকাশক সমাজ বিষয়টির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। তারা আরো বলেন, আমরা বিশ্বাস করি করোনাকাল বিবেচনায় এই বিষয়ে অমর একুশে বইমেলা পরিচালনা পর্যদে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে প্রয়োজনে বইমেলা আয়োজনের সময় পুনর্নির্ধারণ করে বিকল্প ব্যবস্থা করা যেত। কী করে স্বাস্থ্যবিধি অনুসরণ করা যায়, তাও ভাবার সুযোগ ছিল।

এর আগে শনিবার রাতে গ্রন্থমেলা ভাচুর্য়ালি হবে বলে জানিয়েছিলেন, বাংলা একাডেমির পরিচালক জালাল ফিরোজ। এর পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App