×

সারাদেশ

ছাত্রলীগের কমিটি সম্মেলনের ১৪ মাসেও হয়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২০, ০৪:৪৪ পিএম

লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সম্মেলন হয়েছিল ২০১৯ সালের ২০ অক্টোবর। ওইদিনই বিলুপ্ত ঘোষণা করা হয় আগের আহ্বায়ক কমিটি। কিন্তু সেই সম্মেলন হওয়ার চৌদ্দ মাস পেরিয়ে গেলেও এখনো নতুন কমিটি দিতে পারেনি জেলা ছাত্রলীগ। এতে একদিকে কমিটিবিহীন হ য ব র ল অবস্থায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের কার্যক্রম। অন্যদিকে কমিটি না থাকায় বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে পড়েছে জেলার অন্যতম এই সাংগঠনিক ইউনিট। যার কারণে, ৯টি ইউনিয়নের তৃণমূলের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

দলীয় সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২ জুন লক্ষ্মীপুর সদর থানা থেকে পৃথক করে ৯টি ইউনিয়ন নিয়ে চন্দ্রগঞ্জ থানার পূর্ণাঙ্গ অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত নিকার কমিটি। এরপর সদর উপজেলা ছাত্রলীগ ভেঙে চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগ নামে আলাদা সাংগঠনিক শাখা অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর থেকে আহ্বায়ক কমিটি দিয়েই চলছিল চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের রাজনীতি। ওইসব আহ্বায়ক কমিটির বিরুদ্ধে অছাত্রদের নেতৃত্ব, ভাইলীগ গঠন, কিশোর গ্যাং সৃষ্টি, চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগ ছিল। পরে জেলা ছাত্রলীগ চন্দ্রগঞ্জসহ বিভিন্ন উপজেলা ও কলেজ ছাত্রলীগের সম্মেলনের আয়োজন করে। কিন্তু সম্মেলন অনুষ্ঠিত হওয়ার ১৪ মাসেও কোনো ইউনিটে এখনো কমিটি ঘোষণা করা হয়নি।

সূত্রে আরো জানা যায়, চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের ওই সম্মেলন অনুষ্ঠিত হয় হাজিরপাড়া হামিদিয়া উচ্চ বিদ্যালয় মাঠে। এতে স্থানীয় সাংসদ একেএম শাহজাহান কামালকে প্রধান অতিথি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন, কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তাহসান আহমেদ রাসেল ও সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনে সভাপতি প্রার্থী ছিলেন- বিলুপ্ত কমিটির আহ্বায়ক কাজী মামুনুর রশিদ বাবলু, আবু তালেব, রায়হান হোসেন তুষার, মনির হোসেন ফরহাদ ও কাজী নিজাম, সাধারণ সম্পাদক প্রার্থী ছিলেন রিয়াজ হোসেন জয়, মাকসুদুল হাসান রোমান, মাহফুজুর রহমান সৌরভ। এসব প্রার্থীদের জন্য ওই সময় ৫০ মার্কের লিখিত পরীক্ষা নেয়া ও ডোপ টেষ্ট পর্যন্ত করানো হয় জেলা ছাত্রলীগের মাধ্যমে। তবুও চৌদ্দ মাস পরেও কমিটি ঘোষণায় আলোর মুখ দেখেনি এসব প্রার্থীরা।

বিলুপ্ত কমিটির কয়েকজন যুগ্ম আহ্বায়ক নাম প্রকাশ না করার শর্তে বলেন, নতুন কমিটিতে পদ নির্বাচনের বিষয়ে জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ঐকমত্যে পৌঁছাতে না পারায় কমিটি ঘোষণায় এত বিলম্ব হচ্ছে।

তৃণমূলের কয়েকজন কর্মী জানিয়েছেন, চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সভাপতি পদপ্রত্যাশী এক প্রভাবশালী নেতা নিজে পদ পাবে না জেনে বিশেষ সুবিধা দিয়ে কমিটি ঘোষণা ঠেকিয়ে রেখেছেন বলে তারা অভিযোগ করেন।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি শাহাদাত হোসেন শরীফ বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের নেতারা কমিটি না দেয়ার বিষয়টি অবগত আছেন। তাদের নির্দেশনা পেলে দ্রুত কমিটি ঘোষণা করা হবে। চলতি ডিসেম্বর মাসেই চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগসহ সম্মেলন হওয়া সব ইউনিটের কমিটি ঘোষণা করতে পারবো বলে আশা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App