×

সারাদেশ

চারঘাটে রাজস্ব ফাঁকি দিয়ে পানির দামে সরকারি গাছ বিক্রি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২০, ০৩:৪১ পিএম

চারঘাটে রাজস্ব ফাঁকি দিয়ে পানির দামে সরকারি গাছ বিক্রি

গাছ উজার করে নির্মাণ করা হচ্ছে মার্কেট

রাজশাহী চারঘাট পৌরসভা বাজারের সরকারী ৭টি গাছ পানির দামে প্রকাশ্য নিলামে বিক্রয় করা হয়েছে। সিন্ডিকেটে লাভবান হয়েছে এক শ্রেণির ব্যবসায়ীরা আর রাজস্ব হারিয়েছে সরকার।

চারঘাট পৌরসভার শহর অবকাঠামো উন্নয়ন কাজ চলামান রয়েছে। যার অংশ হিসাবে পৌর এলাকার চারঘাট ও সারদা বাজারের কিচেন মার্কেট তৈরি করতে শত বছরের গাছ গুলো বাধা মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। উপজেলা ভুমি অধিদপ্তর এবং বন বিভাগের যৌথ আয়োজনে প্রকাশ্য নিলামে ২টি বাজারের মোট ৭টি গাছ (১টি আম গাছ, ২টি নিম এবং ৪টি করই গাছ) প্রায় ১ লক্ষ ৯০ হাজার টাকায় বিক্রয় করা হয়েছে। যানিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে স্থানীয় বাজারের ব্যবসায়ী ও সচেতন পৌরবাসীয়দের মাঝে।

সম্প্রতি ওই গাছগুলো নিয়ে স্থানীয় জনমনে নানা প্রশ্ন উদয় হয়েছে। শত বছরের ঐতিহ্য বহনকারী গাছগুলো নিমিশেই হারাবে তাদের স্থায়ীত্ব। আর্বান শহর উন্নয়ন যেমন প্রয়োজন তেমনি সবুজ অরণ্যেও গুরুত্ব রয়েছে অনেক বেশি। দীর্ঘ দিনের এই গাছ গুলোকে পানির দামে বিক্রয় করা হয়েছে।

অনুসন্ধানে জানাযায়, বর্তমান বাজার মুল্যে ৪টি করই গাছের আনুুমানিক মূল্য প্রায় ১০ লক্ষ টাকা। কিন্ত স্থানীয় ও প্রশানের সিন্ডিকেটের কারনে প্রকাশ্য নিলামে সরকারী ৭টি গাছ মাত্র ১ লক্ষ ৯০ হাজার টাকায় বিক্রয় করা হয়। পক্ষান্তরে ওই গাছগুলো প্রথম পক্ষের কাছ থেকে ৩ লক্ষ ৫০ হাজার টাকায় ক্রয় করে নেয় এক ব্যবসায়ী। উপজেলা প্রশাসনের অবহেলার কারণে সরকার হারিয়েছে মোটা অংকের রাজস্ব এমনটাই অভিযোগ তুলেছেন স্থানীয় কাঠ ব্যবসায়ী ও সাধারণ জনগণ।

চারঘাট বাজার কমিটির সভাপতি মো: চান বলেন, তিনি শুধু শুনেছেন চারঘাট উপজেলার সারদা এবং চারঘাট সদরে ২টি কিচেন মার্কেট নির্মাণ করা হবে। যার দরুন বাজারের মধ্যে ৪টি করই গাছ ও ২টি নিম গাছ নিলামে ১ লক্ষ ৭৬ হাজার (ভ্যাটসহ ১,৯০,০০০) টাকায় বিক্রয় করা হয়েছে। প্রকৃত অর্থে ওই গাছ বাজার মূল্য অনেক বেশি। অপরদিকে সারদা বাজারের সভাপতি কাজী শেহাবউদ্দিন তনু প্রকাশ্য নিলামে গাছ বিক্রয়ের বিষয়ে কোন বক্তব্য দিতে সম্মতি প্রকাশ করেনি।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নিয়তী রানী কৈয়রী পত্রিকার প্রতিনিধিকে জানান, সরকারি নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে ওই গাছগুলো বিক্রয় করা হয়েছে। প্রকাশ্য নিলামে কোনো ধরনের অনিয়ম বা সিন্ডিকেট হয়নি বলে তিনি দাবি করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App