সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

বলেশ্বর পারের বিস্মৃত বীর

পরের সংবাদ

২০২০ সালে আর্জেন্টিনারই সেরা নন মেসি

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২০ , ১২:০৪ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১২, ২০২০ , ১২:৫৬ অপরাহ্ণ

বিশ্বসেরা তো পরের প্রশ্ন, একটু ঘুরিয়ে যদি প্রশ্নটা করা হয়- লিওনেল মেসি কি এখন আর্জেন্টিনার সেরা? শ্রেষ্ঠত্বের মাপকাঠি হিসেবে যদি নিয়ে আসা হয় গোল করার দক্ষতাকে, তবে এ বছর আর্জেন্টিনার সেরার স্বীকৃতিও পাবেন না মেসি। গোল করার হারে ২০২০ সালে আর্জেন্টাইন খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় এ বার্সা অধিনায়ক।

এতটুকু শুনেই অবশ্য সের্হিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়াইন কিংবা হালের লওতারো মার্তিনেজ বা লুকাস আলারিওদের কথা ভাবলে ভুল হবে। তাঁরা কেউই মেসিকে ছাড়িয়ে যেতে পারেননি। যিনি আর্জেন্টিনা অধিনায়ককে ছাড়িয়ে গেছেন, তাঁর নাম জানা থাকলে নিজেকে ফুটবলে দুপেয়ে এনসাইক্লোপিডিয়া ভাবতে পারেন। নামটা ফার্নান্দো জামপেদরি, খেলেন চিলির ক্লাব ইউনিভার্সিদাদ কাতোলিকায়।

মেসির চেয়ে গোলের হিসাবে তিনি পিছিয়েই আছেন, তবে ম্যাচপ্রতি গোল করার হারে মেসিকে হটিয়ে এ বছর সেরা আর্জেন্টাইন গোলদাতা জামপেদরি। ২০২০ সালে ৩২ ম্যাচে তাঁর গোল হলো ২১টি। আর বার্সার আর্জেন্টাইন ফরোয়ার্ডের গোল ২৩টি, তাও আবার ৪০ ম্যাচে।

১৬ দলের লিগে ২৪ ম্যাচ শেষে ৫৩ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে আছে ইউনিভার্সিদাদ কাতোলিকা, দুইয়ে থাকা চোলো-চোলোর পয়েন্ট ২৪ ম্যাচে ৪০। কাতোলিকার এই দারুণ পথচলায় সবচেয়ে বড় অবদান জামপেদরিরই। তাঁর ২১ গোলের ১৪টি এসেছে লিগে, ৪টি দক্ষিণ আমেরিকার ক্লাব শ্রেষ্ঠত্বসূচক টুর্নামেন্ট (ইউরোপে যেটি চ্যাম্পিয়নস লিগ) কোপা লিবার্তাদোরেসে আর ৩টি কোপা সুদামেরিকানায়।

গোলের হারে তো পেরিয়ে গেছেন, গোলের সংখ্যাতেও মেসিকে পেরিয়ে যাওয়ার সুযোগ জামপেদরির এখনো আছে। এ বছর মেসি আর ম্যাচ পাবেন ৫টি। আর জামপেদরি পাবেন ন্যূনতম ৪টি। এর মধ্যে একটি হচ্ছে ভেলেজের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগ, সেখানে কোয়ার্টার ফাইনাল পেরিয়ে গেলে কোপা সুদামেরিকানার সেমিফাইনালের দুটি ম্যাচও পাবেন। সে ক্ষেত্রে জামপেদরি বছরের বাকি সময়ে ম্যাচ পাবেন ৬টি।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়