×

সারাদেশ

বেতাগী পৌর নির্বাচনের প্রচারণা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২০, ০৪:৫৫ পিএম

বেতাগী পৌর নির্বাচনের প্রচারণা শুরু

ছবি: প্রতিনিধি

প্রথম ধাপের বরগুনার বেতাগী পৌরসভা নির্বাচনে আজ থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে নির্বাচনী মাঠের লড়াই। এই লড়াইয়ে অংশগ্রহণকারী প্রার্থী তালিকা গতকাল বৃহস্পতিবার চূড়ান্ত হয়েছে। শুক্রবার (১১ ডিসেম্বর) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পরপরই শুরু হয় আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। নির্বাচনে মেয়র প্রার্থীরা দলীয় প্রতীক পেলেও কাউন্সিলর প্রার্থীদের জন্য থাকছে ভিন্ন প্রতীক। বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীর প্রার্থিতা চূড়ান্তভাবে ঘোষিত হওয়ায় আজ প্রতীক বরাদ্দ পাওয়ার পর পরই তারা প্রচারণায় নামার ঘোষণা দিয়েছেন। দিনটি শুক্রবার হওয়ায় জুম্মার নামাজ আদায়ের মাধ্যমেই মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারণায় নেমে পড়েন।

আচরণবিধি অনুযায়ী, ভোট গ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগ পর্যন্ত প্রচারণা চালানো যাবে। এই হিসাবে প্রার্থীরা ২৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত প্রচারণা চালাতে পারবেন।তফসিল অনুযায়ী ২৮ ডিসেম্বর সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। বেতাগী পৌরসভা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যমতে আজ বৈধ ৩৮ জন প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হয়।এর মধ্যে মেয়র পদে ভোটে লড়বেন ২ জন। তারা হলেন আওয়ামী লীগের এবিএম গোলাম কবির এবং বিএনপির হুমায়ূন কবির মল্লিক। তাছাড়া পৌরসভার ৯ টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন ও ৩টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ জন প্রার্থী ভোটে লড়বেন । সবমিলিয়ে ভোটে লড়বেন ৩৮ জন।

বেতাগী পৌরসভা নির্বাচনে প্রতীক পাবার পরপরই প্রার্থীরা পোস্টার আর ব্যানার টানানো শুরু করে দিয়েছেন। পোস্টারের ছবি দিয়ে কেউ কেউ চালাচ্ছেন সামাজিক মাধ্যমে প্রচারণা। আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী এবিএম গোলাম কবির মাগরিব বাদ ৩ নং ওয়ার্ড সংলগ্ন বেতাগী বাসস্ট্যান্ড থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করবেন বলে তার সমর্থকরা জানিয়েছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী হুমায়ূন কবির মল্লিক রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতীক সংগ্রহ করে আজ থেকেই শুরু করবেন আনুষ্ঠানিক প্রচারণা।

নির্বাচনী আচরণবিধিতে বলা আছে, জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করতে পারে এ ধরনের কোনো সড়কে প্রার্থী বা তাঁর পক্ষে কোনো পথসভা এবং মঞ্চ তৈরি করা যাবে না। এছাড়াও নির্বাচনী প্রচারণায় কোনো মন্ত্রী-এমপি বা সরকারের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি অংশ নিতে পারবেন না। আবার প্রতিপক্ষের প্রচারণায় কোনো বাধা সৃষ্টি, উসকানিমূলক বক্তব্য বা বিবৃতি প্রদান, উচ্ছৃংখল আরচণ, ব্যক্তিগত চরিত্র হরণ, লিঙ্গ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো বক্তব্য দেয়া যাবে না

প্রচারণায় পোস্টার বিষয়ে বলা হয়েছে, সাদা-কালো রঙের পোস্টারের ছবি পোট্রেট হতে হবে। এক্ষেত্রে কোনো অনুষ্ঠান বা মিছিলে নেতৃত্ব দান, প্রার্থনারত অবস্থা ইত্যাদি ভঙ্গিমায় ছবি ছাপানো যাবে না। পোস্টারে অবশ্যই প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি, মুদ্রণকারী প্রতিষ্ঠানের নাম, ঠিকানা ও তারিখ থাকতে হবে। প্রচারণার সময় প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করতে পারবেন না। অন্যদিকে কারো জমি, ভবন বা স্থাবর-অস্থাবর সম্পত্তির ক্ষতিসাধন, শান্তি নষ্ট বা সব ধর্মীয় উপাসনালয়ে প্রচারণা চালানো থেকে বিরত থাকতে হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ১ ডিসেম্বর। ৩ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল বৃহস্পতিবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App