×

খেলা

খুলনাকে হারিয়ে ঢাকার প্লে-অফ নিশ্চিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২০, ০৯:০১ পিএম

খুলনাকে হারিয়ে ঢাকার প্লে-অফ নিশ্চিত

প্লে অফ নিশ্চিত করে মুশফিকুর রহিমের নেতৃত্বে মাঠ ছাড়ছে বেক্সিমকো ঢাকা।

খুলনাকে হারিয়ে ঢাকার প্লে-অফ নিশ্চিত

এক সময় সাব্বির মানেই ছিল চার-ছয়ের ফুলঝুরি। দীর্ঘ দিন পর বৃহস্পতিবার জেমকন খুলনার বিপক্ষে ৩৮ বলে ৫ চার ও ৩ ছক্কার বদলৌতে ৫৬ রান করে ম্যাচসেরা হন তিনি।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে আগেই প্লে-অফের টিকেট নিশ্চিত করেছে গাজী গ্রুপ চট্টগ্রাম ও জেমকন খুলনা। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) খুলনাকে হারিয়ে তৃতীয় দল হিসেবে মুশফিকুর রহিমের ঢাকাও শেষ চারে পা রেখেছে। পয়েন্ট টেবিলে এখন চট্টগ্রামের ১০, খুলনা ও ঢাকার ৮ পয়েন্ট করে। প্লে-অফ নিশ্চিত করার দিনে রবিউল ইসলামের বোলিং তোপে ঢাকা ২০ রানে হারিয়েছে মাহমুদউল্লাহর খুলনাকে। ঢাকার ৭ উইকেটে ১৭৯ রানের জবাবে ৩ বল বাকি থাকতেই ১৫৯ রানে গুটিয়ে যায় জেমকন খুলনার ইনিংস। রবিউল ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হন।

এই টুর্নামেন্টে পাঁচ দল থেকে যে কোনো একদল বাদ পড়বে প্লে-অফে উঠার দৌড় থেকে। সেই দলটি হতে পারে মিনিস্টার গ্রুপ রাজশাহী নয়তো ফরচুন বরিশাল। কেননা পয়েন্ট টেবিলে ৭ ম্যাচ শেষে রাজশাহীর পয়েন্ট এখন ৪। ৬ ম্যাচে ৪ পয়েন্ট বরিশালের। এই হিসাবে এই দল থেকে যে কোনো একদল পরের রাউন্ডে উঠবে।

তৃতীয় দল হিসেবে জিতলেই প্লে-অফ নিশ্চিত হবে এমন ম্যাচে ঢাকা শুরুতে ব্যাট করে খুলনাকে ১৮০ রানের টার্গেট দেয়। ওপেনিং জুটির ৪১ রানের ওপর ভর করে বড় সংগ্রহ পায় মুশফিকের দল। সাকিবের প্রথম ওভারে ৪ ছক্কা হাঁকানো নাঈম শেখ করেন ৩৬ রান। শহীদুল ইসলামের বলে আউট হওয়ার আগে ১৭ বলে ৫ ছক্কায় নাঈম নিজের ইনিংসটি সাজান।

[caption id="attachment_255295" align="aligncenter" width="687"] এক সময় সাব্বির মানেই ছিল চার-ছয়ের ফুলঝুরি। দীর্ঘ দিন পর বৃহস্পতিবার জেমকন খুলনার বিপক্ষে ৩৮ বলে ৫ চার ও ৩ ছক্কার বদলৌতে ৫৬ রান করে ম্যাচসেরা হন তিনি।[/caption]

নাঈমকে হারিয়েও ঢাকার রানের চাকা সচল ছিল সাব্বির রহমান-আল আমিন জুনিয়রের জুটিতে। পেসার মেহেদী হাসান রানার বদলে টুর্নামেন্টে প্রথমবারের মতো সুযোগ পান আল আমিন জুনিয়র। তিন নম্বরে নেমে খেলেন ৩৬ রানের দুর্দান্ত এক ইনিংস। ২৫ বলে ৪ বাউন্ডারি ও ১ ছক্কায় আল আমিন নিজের ইনিংসটি সাজিয়েছেন। সাব্বির করেন ৫৬ রান। ৩৮ বলে ৫ চার ও ৩ ছক্কায় তার ইনিংসটি সাজানো ছিল। বাকিদের মধ্য আকবল আলি ১৪ বলে খেলেন ৩১ রানের ঝড়ো ইনিংস। খুলনার শহীদুল ৩১ রান দিয়ে ২ উইকেট নিয়ে দলের সবচেয়ে সফল বোলার। হাসান মাহমুদ ২৩ রানে ও মাশরাফি ২৬ রানে একটি করে উইকেট নিয়েছেন।

জবাব দিতে নেমে রবিউল ইসলামের বোলিং তোপে ব্যর্থ হন জাকির হাসান, সাকিব আল হাসান ও আরিফুল হকরা। জাকির ১ রান করলেও আরেক ওপেনার জহুরুল ইসলামের ব্যাট থেকে আসে ৫৩ রান। ৩৬ বলে ৪ চার ও ২ ছয়ে ইনিংস সাজান তিনি। সাকিব ৮, আরিফুল হক ৭ ও মাশরাফি ১ রান করেন। দলের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি শামিম হোসেনের। ৯ বলে ২৪ রান করে রুবেল হোসেনের শিকার হন তিনি। দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ করেন ২৩ রান। শেষ দিকে হাসান মাহমুদ ও শহিদুল ইসলামদের ব্যাটে আর জয়ের বন্দরে নোঙর করা হয়নি খুলনার।

জয় নিয়ে পরের রাউন্ডে খেলা নিশ্চিত করে মুশফিকুর রহিমের ঢাকা। ঢাকার হয়ে পাঁচ উইকেট শিকার করেন রবিউল ইসলাম। দুুটি করে উইকেট নেন রুবেল ও মুক্তার আলি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App