×

সারাদেশ

হলুদ গালিচায় বেড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২০, ০১:০৫ পিএম

হলুদ গালিচায় বেড়া

ছবিটি বেড়ার নগরবাড়ি এলাকা থেকে তুলেছেন হারুনার রশিদ হারুন।

সরিষা ফুলে ছেঁয়ে গেছে পাবনার বেড়া উপজেলার বিস্তৃর্ণ মাঠ। চোখের দৃষ্টি জুড়ে শুধুই সরিষা। মাঠে মাঠে এখন হলুদের সমারোহ। এমন দৃশ্য গ্রাম বাংলার প্রকৃতিকে দিয়েছে এক ভিন্ন বৈচিত্র। ভোরের বিন্দু বিন্দু শিশির আর সকালের মিষ্টি রোদ ছুঁয়ে যায় সেই ফুলগুলোকে।

মৌমাছির গুনগুন শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহ আর প্রজাপতির এক ফুল থেকে আরেক ফুলে পদার্পন এ অপরুপ প্রাকৃতিক দৃশ্য সত্যিই যেন মনো মুগ্ধকর এক মূহুর্ত। প্রতি বছর অনাবাদি সময়ে কম খরচে বেশি লাভের আশায় কৃষকরা বোরো ধানের জমিতে আগাম এই ফসলের চাষ করেন। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হবে সরিষার। এ সরিষা ফুলেই নতুন স্বপ্ন দেখছেন কৃষকেরা।

বেড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তিন হাজার চারশ পঁয়ত্রিশ হেক্টর জমি। আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে তিন হাজার চারশ ষাট হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

চলতি রবি মৌসুমে উপজেলার প্রতিটি চরসহ পৌর এলাকা, হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়ন, কৈটলা ইউনিয়ন, নতুন ভারেঙ্গা, পুরান ভারেঙ্গা, নগড়বাড়ি,কাশিনাথপুরসহ প্রায় সব এলাকার ফসলের মাঠ জুড়ে হয়েছে সরিষার চাষ। উপজেলার কৈটলার ইসমাইল, হোসেন, ইদ্রিস মিয়া সহ অনেকে জানান, সরিষা মৌসুমে ধান চাষের উপযুক্ত জমিতে তারা সরিষার আবাদ করছেন। সরিষা তুলে নিয়ে ওই সব জমিতে বোরো ধান রোপন করবেন।

এছাড়া সরিষা উৎপাদনে সার কম প্রয়োগ করতে হয়। এতে সেচ, কীটনাশক ও নিড়ানির প্রয়োজন হয় না। এ ফসল হয় কম খরচে এবং অল্প সময়ে। পরবর্তীতে বোরো চাষের জন্য উর্বর হবে এ জমি। এজন্য বাড়তি আয়ের আশায় তারা সরিষা চাষে ঝোঁকে পড়ছেন। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার আবাদ থেকে কৃষকরা বাড়তি মুনাফা পাবেন। সরিষার বাম্পার ফলনে নতুন করে স্বপ্ন পূরণ হওয়ার আশা কৃষকদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App