×

আন্তর্জাতিক

ধনী দেশগুলোই কিনে নিচ্ছে সব ভ্যাকসিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২০, ০৩:২০ পিএম

ভ্যাকসিন সংগ্রহে আগাম বুকিং নিয়ে প্রতিযোগিতায় নেমেছে ধনী দেশগুলো। উৎপাদনের তুলনায় চাহিদা বেশি। তাই বেশি দাম দিয়ে হলেও ধনী দেশগুলো ভ্যাকসিন সংগ্রহ করছে। বিশ্বের বিভিন্ন দরিদ্র দেশের ৯০ ভাগ জনগোষ্ঠী আগামী বছর ভ্যাকসিন থেকে বঞ্চিত হবে বলে নতুন এক গবেষণায় জানানো হয়েছে। খবর আল জাজিরার।

দরিদ্র দেশে টিকা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে কাজ করা প্রতিষ্ঠান দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ধনী দেশগুলো তাদের জনসংখ্যার তিনগুণ বেশি ভ্যাকসিনের ডোজ নিশ্চিত করে রেখেছে।

৬৭টি দরিদ্র দেশের প্রতি ১০ জনের মাত্র একজন ভ্যাকসিন পাবে বলে সতর্ক করেছে ভ্যাকসিন অ্যালায়েন্স। এই জোটে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, অক্সফামের মতো মানবাধিকার প্রতিষ্ঠানগুলোও রয়েছে।

৬৭টি দেশের মধ্যে কেনিয়া, মিয়ানমার, নাইজেরিয়া, পাকিস্তান ও ইউক্রেনে এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। অন্যদিকে বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ১৪ শতাংশের প্রতিনিধিত্বকারী ধনী দেশগুলো ৫৩ শতাংশ ভ্যাকসিন ডোজ ইতোমধ্যেই মজুত করেছে।

এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ভূক্ত দেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, হং কং, ম্যাকাউও, নিউজিল্যান্ড, ইসরায়েল ও কুয়েত।

এ প্রসঙ্গে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অর্থনৈতিক ও সামাজিক বিচার বিভাগের প্রধান স্টিভ ককবার্ন বলেন, ‘ভ্যাকসিন মজুতের ফলে বিশ্বের সকল স্থানে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতকরণের বিষয়টিকে স্পষ্টভাবেই অবহেলা করা হচ্ছে।’

অক্সফাম জানিয়েছে, কানাডা তাদের মোট জনসংখ্যার পাঁচগুণ ভ্যাকসিন সরবরাহ মজুত করেছে। আরেক শক্তিশালী অর্থনীতির দেশ দক্ষিণ কোরিয়া মোট জনসংখ্যার ৮৮ শতাংশ ভ্যাকসিন মজুত করেছে।

অন্যদিকে ফিলিপাইনের মতো উন্নয়নশীল দেশ ২৬ লাখ ডোজ ভ্যাকসিন নিশ্চিত করতে পেরেছে যা তাদের ১০ কোটি জনসংখ্যার মধ্যে মাত্র ১৩ লাখকে প্রদান করা সম্ভব হবে।

অক্সফামের স্বাস্থ্য নীতি বিষয়ক প্রধান আনা ম্যারিয়ট বলেন, ‘জীবন বাঁচানো ভ্যাকসিন থেকে কেউই বঞ্চিত হতে পারেন না তা তিনি যে দেশেই থাকুন অথবা যত টাকাই তার পকেটে থাকুক না কেন।’ তিনি আরও বলেন, কোনো নাটকীয় পরিবর্তন না এলে আগামী বছরগুলোতে বিশ্বের শত কোটি মানুষ কোভিড-১৯ ভ্যাকসিন নিতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App