অর্ধ ডজন প্রার্থী নিয়ে বিপাকে আ.লীগ, একক প্রার্থী বিএনপির

আগের সংবাদ

বিতর্কিত কর্মকাণ্ডে জাবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা বরখাস্ত

পরের সংবাদ

জাবিতে চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষার নতুন সিদ্ধান্ত

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২০ , ৬:১২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৯, ২০২০ , ৬:১২ অপরাহ্ণ

করোনাভাইরাস প্রতিরোধে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। ফলে চরম বিপাকে পড়েছে স্নাতক পড়ুয়া বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। বিশেষ করে চূড়ান্ত পরীক্ষা না হওয়ায় দীর্ঘ সেশনজট ও চাকরির ক্ষেত্রে পিছিয়ে পড়ছে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। এ অবস্থায় বিদ্যমান পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা গ্রহণ এবং ফলাফল প্রদানের দাবিতে আন্দোলনে নামে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষে (৪৫ ব্যাচের) শিক্ষার্থীরা।
এ প্রেক্ষিতে জুরুরি সিন্ডিকেটে ‘নতুন পদ্ধতিতে’ মূল্যায়ন করে স্নাতক চূড়ান্ত পর্বের শিক্ষার্থীদের সনদ প্রদানে কথা ভাবছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন ।
মঙ্গলবার বিকাল ৪টা থেকে সন্ধা সাড়ে ৭ টা পর্যন্ত অনুষ্ঠিত জরুরী সিন্ডিকেটে নেয়া নতুন সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীরা বিসিএস সহ অন্যান্য চাকরিতে আবেদন এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোন সম্যসা হবে না বলে মনে করছেন সিন্ডিকেট সদস্যরা।
সিন্ডিকেটের নতুন সিদ্ধান্ত মতে স্নাতক চতুর্থ বর্ষের ক্লাস উপস্থিতিতে ১০নম্বর , ক্লাস টিউটোরিয়ালে ২০নম্বর, অনলাইনে ভাইভা ২০ নম্বর এবং একটি এ্যাসাইনমেন্টে ১০নম্বর হিসেবে মোট ৬০নম্বরের মূল্যায়ন করা হবে। তবে এই ভাইবা ও এ্যাসাইনমেন্টের ৩০ নম্বরকে ৭০নম্বরে রূপান্তর করে মোট ১০০নম্বরের মূল্যায়ন দেখাতে বলা হয়েছে।

নতুন এ সিদ্ধান্ত সম্পর্কে নাম না প্রকাশ করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য বলেন, ‘একাডেমিক কমিটির সিদ্ধান্তে যেহেতু কিছুটা ‘অটোপাশের’ কথা উঠেছিল তাই নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে

এর আগে গত বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হয়েছিল উপস্থিতিতে ১০, অনুশীলনীতে ২০ এবং ভাইভাতে ২০ সহ মোট ৫০নম্বর মূল্যায়ন করা হবে। এছাড়া ১ম, ২য় এবং ৩য় বর্ষের ফলাফলের গড় করে বাকি ৫০ নম্বর মূল্যায়ন করতে সুপারিশ করা হয়েছিল।
গণিত বিভাগের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী বলেন, আমাদের আন্দোলনের প্রেক্ষিতে প্রশাসন প্রদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাধুবাদ জানাই। কিন্তু এখন চ্যালেঞ্জ হচ্ছে নতুন এ পদ্ধতি সঠিকভাবে বাস্তবায়ন করে আচিরেই পরিক্ষা সম্পন্ন করে ফলাফল প্রকাশ করা।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়