×

সারাদেশ

বাগমারা প্রাণীসম্পদ দপ্তরের সেবা না পেয়ে হতাশ খামারিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২০, ০৯:৩১ পিএম

বাগমারা প্রাণীসম্পদ দপ্তরের সেবা না পেয়ে হতাশ খামারিরা

প্রাণীসম্পদ দপ্তর, বাগমারা- ফাইল ছবি

রাজশাহীর বাগমারা উপজেলার প্রাণী সম্পদ দপ্তরের সেবা না পেয়ে হতাশ গবাদি পশু খামারি। দীর্ঘদিন প্রাণী সম্পদ দপ্তরে কর্মকর্তা, কর্মচারী সংকটের কারণে চরম দুর্ভোগে রয়েছে স্থানীয় খামারিরা। জরুরী ভিত্তিতে জনবল নিয়োগ দিয়ে খামারিসহ পশু পালনকারীদের সেবা নিশ্চিতের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

উপজেলা প্রাণী সম্পদ তথ্যমতে জানাযায়, দপ্তরে ১১ টি পদের মধ্যে ০৮ টি পদই শূন্য রয়েছে। বেশ কিছু দিন থেকে প্রাণী সম্পদ দপ্তরে ১ জন কর্মকর্তা ও ৩ জন কর্মচারী দিয়ে দপ্তরের কার্যক্রম চলছে। অনিয়মের কারণে দপ্তরের প্রধান কর্মকর্তা ভেটেরিনারি সার্জন ডা. আতিবুর রহমানকে অন্যত্র বদলী করা হয়েছে। এরপর থেকেই উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের সকল কার্যক্রমে স্থবির। প্রতিদিন এলাকার ৩০ থেকে ৫০ জন্য ব্যক্তি তাদের পালিত পশুর চিকিৎসা সেবা না পেয়ে ফিরে যাচ্ছে।

ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, সরকার দেশকে উন্নয়নের দিকে ধাবিত করতে বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য হাঁস, মুরগী,গরু, ছাগলসহ বিভিন্ন ধরনের খামার করতে নির্দেশ দিয়েছেন। সরকারের এমন নির্দেশনায় উদ্বুদ্ধ হয়ে এলাকার কয়েকশ যুবক খামার তৈরি করেছে। তবে বর্তমান তারা বেকায়দায় পড়েছে।

বাগমারা গ্রামের হাঁসচাষী জালাল উদ্দীন বলেন, প্রাণী সম্পদ দপ্তরে কোনো চিকিৎসক নেই। গত কয়েক দিন ধরে ঘুরে চিকিৎসা না পেয়ে তার খামারের হাঁসের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

ভবানীগঞ্জ পৌরসভার কসবা মহল্লার গোপাল চন্দ্র মহন্ত জানান, তার খামারে ২৬ টি বিভিন্ন প্রজাতীর গরু ছিল। প্রাণী সম্পদ দপ্তরের সহযোগিতা না পেয়ে খামারের গরুগুলো তিনি বিক্রি শুরু করেছেন বলে জানান। তিনি অভিযোগ করেন, প্রাণী সম্পদ দপ্তরের কর্মকর্তা না থাকায় এলাকায় একাধিক গরুর খামার বন্ধ করে দিচ্ছে।

উপজেলার গোয়ালকান্দি গ্রামের মুরগী খামারি সাজেদুর রহমান বলেন, তার খামারটি অনেক পুরাতন। তার খামারে বিভিন্ন প্রজাতীর মুরগী রয়েছে। মুরগীর ভ্যাকসিন না পাওয়ায় মুররগীগুলো মরে যাচ্ছে। তিনি তার মুরগীর খামার বন্ধ করে দিবেন বলে জানিয়েছেন।

দীর্ঘদিন ধরে স্থানীয়রা প্রাণী সম্পদ দপ্তরের সেবা সঠিকভাবে পাচ্ছে না এই তথ্যটি গণমাধ্যমে জানতে পেরেছেন ইউএনও। চলমান সংকটের বিষয়টি উর্ধ্বতন মহলকে জানাবেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App