×

খেলা

বাংলার বাজপাখি জিকো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২০, ১১:১৭ এএম

বাংলার বাজপাখি জিকো

আনিসুর রহমান জিকো।

জার্মানির ম্যানুয়েল নুয়ার, ব্রাজিলের আলিসন বেকারদের সঙ্গে হয়তো বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকোর তুলনা দেয়া চলে না। তবে যারা কাতার বনাম বাংলাদেশের ম্যাচটি দেখেছেন তাদের কেউ কেউ তুলনায় যেতেই পারেন। অধিকন্তু এ ম্যাচের পারফরমেন্সের হিসেবে জিকোকে বাংলার বাজপাখি বললে মনে হয় খুব একটা ভুল বলা হবে না। ৫-০ গোলে হারা ম্যাচে ব্যবধান আরো বড় হতে পারত। কাতারের দশ দশটি নিশ্চিত গোল ফিরিয়ে দিয়ে জিকোই সে সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন।

কাতার-বাংলাদেশ ম্যাচে প্রায় পুরো সময়টাই খেলা হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের অর্ধে। শুধু অর্ধে বললে ঠিক বলা হয় না, খেলা হয়েছে বাংলাদেশ রক্ষণভাগ বনাম কাতারের খেলোয়াড়দের মধ্য। তাই সবচেয়ে বেশি ধকলটা গেছে জিকোর ওপর দিয়েই। বিচক্ষণতার সঙ্গে সেসব আক্রমণ সামাল দেয়ারও চেষ্টা করেছেন তিনি। তার এমন পারফরমেন্সের পর বাংলাদেশি ফুটবলপ্রেমীরা প্রশংসার জুয়াড়ে ভাসাচ্ছেন তাকে। জিকো পরোক্ষভাবে প্রশংসা পেয়েছেন কাতারের কোচ ফেলিক্স সানচেজের থেকেও।

বাংলাদেশ কোচ জেমি ডে তো আনিসুরের প্রশংসায় পঞ্চমুখই। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তাই জেমি বলেন, ‘আমি মনে করি, জিকোকে খেলিয়ে আমি ঠিক সিদ্ধান্ত নিয়েছি। সে চমৎকার কয়েকটা সেভ করেছে। (প্রতিযোগিতামূলক ফুটবলে) এটা তার প্রথম আন্তর্জাতিক ম্যাচ। সে অবিশ^াস্য এবং বিশ^মানের কিছু সেভ করেছে। তবে স্কোরলাইন ৪-০ হলে ভালো হতো।’ কাতার ম্যাচে জিকো যে মানের পারফরমেন্স করেছেন তা দেখে কেউ বলবে না যে এই গোলরক্ষক এর আগে মাত্র একটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। গত মাসেই নেপালের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে অভিষেক হয় তার। ১৩ নভেম্বর সেই ম্যাচে বাংলাদেশ জয় পায় ২-০ গোলে। ২০২২ বিশ্বকাপের আয়োজকদের বিপক্ষে খেলায় জিকো দৃষ্টিনন্দন খেলা দেখালেও বেশি গোল খাওয়ায় তার মধ্য ছিল আক্ষেপ।

এ সম্পর্কে তিনি বলেন, ‘কাতার আমাদের চেয়ে অনেক শক্তিশালী দল। তারা অনেক এগিয়ে, তারা জিতবে, কিন্তু গোল আরেকটু কম হলে ভালো লাগত। বাছাইয়ে প্রথম ম্যাচ খেললাম, যতটুকু খেলেছি, সবার প্রশংসা পাচ্ছি। ভালো লাগছে। কিন্তু স্কোর লাইন দেখে খুশি হতে পারছি না, গোল আরেকটু কম হলে খুশি হতাম।’

সম্ভাবনাময় এ গোলরক্ষকের বয়স মাত্র ২৩। বন্দরনগরী চট্টগ্রামের কক্সবাজারে ১৯৯৭ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেন তিনি। ক্লাব ফুটবলে আনিসুর খেলে থাকেন দেশের ফুটবল অঙ্গনে কয়েক মৌসুম আগে আবির্ভাব হওয়া বসুন্ধরা কিংসের হয়ে। ২০১৮ সালে এই দলের সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। প্রিমিয়ার লিগে ক্লাবটির হয়ে এখন পর্যন্ত ২৮ ম্যাচ খেলেছেন তিনি।

ফুটবল অঙ্গনে আনিসুর রহমান জিকো প্রথম নজরে আসেন ২০১৮ সালে স্বাধীনতা কাপের কোয়ার্টার ফাইনালে। ১৪ ডিসেম্বর রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির বিপক্ষে ওই ম্যাচে টাইব্রেকারে তার নৈপুণ্যে বসুন্ধরা ৩-২ গোলের জয় পায়। এরপর ঢাকা আবাহনীর বিপক্ষে ফাইনাল ম্যাচেও জিকো দুর্দান্ত পারফরমেন্স করেন। শেষ পর্যন্ত পেনাল্টি শুটআউটে তার দল শিরোপা জিতো ৭-৬ গোলের ব্যবধানে।

এরপর ২০১৯-২০ মৌসুমের এএফসি কাপেও নিজের প্রতি আলো কাড়েন তিনি। মালদ্বীপের ক্লাব টিসি স্পোর্টসের বিপক্ষে ওই ম্যাচে প্রতিপক্ষ দলের সাত সাতটি নিশ্চিত গোল ফিরিয়ে দেন বসুন্ধরার এ তারকা। মূল ম্যাচের খেলা গোলশূন্য ড্র হলে পেনাল্টি শুটআউটে তিনি টিসির চারজনের শট আটকে দেন। তার দল ম্যাচ জিতে যায় ৫-১ ব্যবধানে। জিকো এর আগে খেলেন ঘরোয়া ফুটবলের আরেক ক্লাব সাইফ স্পোর্টিংয়ের হয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App